Sunday, 14 January 2018

নেপালে ভারতের একচেটিয়া ইন্টারনেট ব্যবসায় থাবা বসালো চীন

ওয়েব ডেস্ক, ১৪ই জানুয়ারী :- হিমালয়ের পার্বত্য অঞ্চলের দেশগুলির ভারতীয় ইন্টারনেট ব্যবসায় থাবা বসিয়ে চীন এখন দ্বিতীয় ইন্টারনেট পরিষেবা প্রদানকারী । চীন চেষ্টা চালাচ্ছে  ল্যান্ডলক নেপালকে  ইন্টারনেট ও রাস্তা মাধ্যমের  নিজের সঙ্গে  যুক্ত করার।  ২০১২  গঠিত হয় চীনা  কোম্পানি চায়না টেলিকম গ্লোবাল ,যা হংকং ও বেজিং এ অবস্থিত। এই কোম্পানিটি নেপাল টেলিকম সংস্থার সঙ্গে সংযুক্ত হয়ে নেপালে ইন্টারনেটর ব্যবসা শুরু করেছে।


এখন পর্যন্ত নেপাল ভারতীয় ইন্টারনেট পরিষেবার দ্বারা বিশ্বের সঙ্গে যুক্ত ছিলো।  অপটিক্যাল ফাইবার এর সাহায্যে বিরাট নগর, ভৈরহা এবং বীরগঞ্জ প্রভৃতি স্থান গুলি সংযুক্ত ছিল। কিন্তু এখন ২০১৬ সালে নতুন ভূমিগত অপটিক্যাল ফাইবার কেবল স্থাপন করা হয়েছে।যার সাহায্যে ঝিলং সীমান্ত দিয়ে নেপাল কে হংকংয়ের এশিয়ার সর্ব বৃহৎ ডাটা সেন্টার এর সাথে যুক্ত হচ্ছে বলে দাবি করে নেপালের সংবাদ মাধ্যম। চীনের দৃষ্টি কোন থেকে এই উদ্যোগটি হলো  নতুন সিল্ক রুট গুলির দেশ গুলির মধ্যে সংযোগ স্থাপন।

 রাষ্ট্র সম্প্রচারকারী চীন গ্লোবাল টেলিভিসন নেটওয়ার্ক (CGTN) সঙ্গে একটি সাক্ষাত্কারে, CTG এর জেনারেল ম্যানেজার ডেং জিয়াওফেন বলেন,-"আমরা একটি গ্র্যান্ড করিডোর নির্মাণ এবং টেলিযোগাযোগ জন্য একটি বড় প্ল্যাটফর্ম করতে চাই। এর ফলে সহযোগী দেশগুলির একসঙ্গে বিকাশ  হবে। "


No comments:

Post a Comment

loading...