Saturday, 27 January 2018

প্রজাতন্ত্র দিবসের শোভাযাত্রায় এ কেমন প্লাকার্ড ছাত্রদের হাতে ?

ওয়েব ডেস্ক,২৭এ জানুয়ারী :- ঐতিহ্যমণ্ডিত শিক্ষাপ্রতিষ্ঠান কাঁথি হাইস্কুলের প্রজাতন্ত্র দিবসের শোভাযাত্রায় দেখা গেল মহাত্মা গান্ধীর বিকৃত উক্তির প্লাকার্ড।

                  এই প্ল্যাকার্ডটির বাংলা অর্থ হলো --প্রেম হলো আবর্জনা ,মেয়েরা চায় শুধু অর্থ। এখন প্রশ্ন হলো সবুজ শিশু কিশোদের হাতে এমন নোংরা প্ল্যাকার্ড কেন ,তাও আবার গান্ধীজির উক্তি হিসেবে  প্রজাতন্ত্র দিবসের শোভাযাত্রায় ?
সোশ্যাল মিডিয়ায় ড্যাংকমিম পেজের বানানো একটি বিকৃত কার্টুন (সঙ্গের ছবি) এর বক্তব্য দিয়ে বানানো প্লাকার্ড হাতে কাঁথি হাইস্কুলের ছাত্রদের প্রজাতন্ত্র দিবসের শোভাযাত্রায়  শোভাযাত্রায় অংশ নিতে দেখা যায় । কাঁথির শিক্ষানুরাগী মহলে এই নিয়ে অসন্তোষের সৃষ্টি হয়েছে। শিক্ষকদের নজর এড়িয়ে এই প্লাকার্ড কিভাবে শোভাযাত্রায় স্থান পেল,  এতে কর্তৃপক্ষের দায়িত্ব নিয়ে প্রশ্ন উঠছে।
                 পূর্ব মেদিনীপুরের কাঁথি শহরের ঐতিহ্যশালী এবং সবচেয়ে পুরোনো স্কুল এই কাঁথি হাই স্কুল। ১৮৫৭ সালে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় এর  আমলে  স্কুলটি প্রতিষ্ঠিত।স্বাভাবিক ভাবে কাঁথি শহরের কয়েক প্রজন্মের ছাত্রদের আবেগ জড়িয়ে রয়েছে স্কুলটিকে ঘিরে।
                সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে সরব প্রাক্তনীরা।সদ্য প্রাক্তন কিংবা প্রাক্তন কেউ কেউ ঘটনাটি চেপে যাওয়ার কথা বলছেন এবং সরব প্রাক্তনীদের বিরোধিতা করছেন।তারা একে স্কুলের বিরোধিতা করে  সস্তার পাবলিসিটি বলতে চাইছেন।  এবিষয়ে এক প্রাক্তন ছাত্র বলেন,''আজকাল  স্কুল অনেক ঝকঝকে তকতকে হয়েছে ,গাদায় গাদায় নাম্বার পাচ্ছে ছাত্ররা। সকাল বিকেল ব্যাগ বস্তায় খাতা পাত্তর ভরে,সাবজেক্টে দুটো করে  টিউসন পড়তে ছুটছে  স্কুলেরই  শিক্ষকদের কাছে। কিন্তু এরা কি সত্যিকারের  শিক্ষিত হচ্ছে ? এখন তো স্কুলের ইউনিফর্ম ছাড়াই ছাত্রদের বিভিন্ন ৱ্যালিতে দেখা যায়। "  প্রাক্তনীদের প্রশ্ন  হলো - দায়িত্ব প্রাপ্ত শিক্ষক কিংবা প্রধান শিক্ষকের বিরুদ্ধে কোনো রকম ব্যবস্থা নেওয়া হবে কি ?

No comments:

Post a Comment

loading...