Wednesday, 17 January 2018

জাত ধর্মের উপরে উঠে অনাথ যুবক যুবতীদের জন্য সরকারি চাকরিতে ১% সংরক্ষণ মহারাষ্ট্রে

ওয়েব ডেস্ক, ১৭ই জানুয়ারী :- জাতপাত ধর্ম বর্ণের উপরে উঠে মহারাষ্ট্র বিজেপি শাসিত মহারাষ্ট্র সরকার রাজ্য সরকারের চাকরিতে অনাথদের জন্য 1 শতাংশ সংরক্ষণ দিলো। এর আগে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফরনাভিস বলেছিলেন যে সরকারি চাকরিতে এই ধরনের সংরক্ষণের চিন্তার কথা বলেছিলেন। তিনি বলেছিলেন যে তিনি একজন যুবতীর ঘটনা সামনে আসার পর তিনি নতুন সংরক্ষণ সম্পর্কে চিন্তা করতে শুরু করেন।



 মন্ত্রণালয় বিধিমন্ডল ও ভাতাহার সংঘের একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে তিনি এই নতুন সংরক্ষণের কথা ঘোষণা করেন । তিনি বলেন গত বছর একটি ছাত্রী গত বছর মহারাষ্ট্র পাবলিক সার্ভিস কমিশন এর একটি পরীক্ষা পাস্ করেন। কিন্তু শেষ পর্যন্ত জেনারেল ক্যাটেগরির মেধা তালিকায় তার নাম আসেনি। অথচ সংরক্ষিত শ্রেণীর থেকে তিনি অধিক নম্বর পেয়েছিলেন। মেয়েটির কোনও সংরক্ষিত  শংসাপত্র ছিল না কারণ সে ছিল একটি অনাথ।

এই ঘটনা মুখ্যমন্ত্রীকে নাড়িয়ে দিয়েছিলো। তাই তিনি মেয়েটিকে বলেছিলেন যে অনাথ চাকরি প্রাথীরা এবার থেকে সংরক্ষণের সুবিধা যাতে পায় তা তিনি দেখবেন।তারপরই এই যুগান্তকারী ঘোষণাটি করেন মহারাষ্ট্র সরকার । যদিও এই সুবিধাটি ওই মেয়েটি পাবে না যেহেতু নতুন আইনটি পূর্ববর্তী ঘটনার উপর প্রযোজ্য নয়; তবুও পরবর্তীকালে অনেক অনাথ যুবক যুবতীর এই সংরক্ষণে সুবিধা হবে বলে আইন বিশেষজ্ঞরা জানান।


No comments:

Post a Comment

loading...