Wednesday, 10 January 2018

২০১৭ সালে ১০৭ জন হিন্দু নিহত, ২৫ জন হিন্দু নারী ও শিশু ধর্ষিত ২৩৫ টি মন্দির ভাঙ্গচুর বাংলাদেশে

ঢাকা ১০ ই জানুয়ারী :-  বাংলাদেশে গত ১লা জানুয়ারী, ২০১৭ থেকে ৩১ সে ডিসেম্বর ২০১৭ পর্যন্ত হিন্দু সম্প্রদায়ের কমপক্ষে ১০৭ জন মানুষ নিহত এবং ৩১ জনকে জোর পূর্বক নিখোঁজ করা হয়েছে বলে দাবি করে বাংলাদেশ হিন্দু মহাজোট (বিজেএইচএম)। গত শনিবার এর এক সাংবাদিক সম্মেলনে এমন চাঞ্চল্যকর দাবি করা হয়।



বাংলাদেশের ঢাকার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে "হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় সংখ্যালঘুদের উপর অত্যাধিক নির্যাতন ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৭ " শিরোনামের একটি প্রতিবেদন প্রকাশ করেন বিজেএমএমের সাধারণ সম্পাদক, পলাশ কান্তি দে।  রিপোর্ট অনুযায়ী, ৭৮২ জন হিন্দুরা দেশ ত্যাগ করতে বাধ্য হয় বা ছেড়ে চলে যাওয়ার জন্য  হুমকি দেওয়া হয়েছে। এছাড়া, ২৩  জনকে জোর করে অন্য ধর্মতে রূপান্তরিত হতে বাধ্য করা হয়েছিল।পলাশ বাবু আরো জানান কমপক্ষে ২৫ জন হিন্দু নারী ও শিশু ধর্ষিত হয়, ২৩৫ টি মন্দির ও মূর্তি ভাংচুর করা হয়।

তিনি দাবি করেন যে, প্রশাসনের অবহেলা এবং ক্ষমতাশালী লোকেদের সাহায্যই এই অত্যাচারের প্রধান কারণ, যার ফলে দেশটির হিন্দু সম্প্রদায়ের নিরাপত্তা হুমকির সৃষ্টি হয়েছে। নির্বাচনের সময় বিশ্বের অন্য কোনো দেশে জাতিগত সংখ্যালঘুদের উপর এতো অত্যাচার হয় না , যতটা বাংলাদেশে হয়।বাংলাদেশের  আসন্ন জাতীয় নির্বাচনে হিন্দুদের হানাহানি হুমকির ঝুঁকির আশঙ্কা প্রকাশ করেন। যদিও পূর্ব বছর গুলির তুলনায় বাংলাদেশে হিন্দু নির্যাতন কিছুটা কমেছে  তবে, নেতৃত্ব  আশা প্রকাশ করেন যে, সরকারের সদর্থক পদক্ষেপে বাংলাদেশে আগামী দিনে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর অত্যাচারের সংখ্যা শূন্য পর্যায়ে নেমে আসবে।

তথ্য কৃতজ্ঞতা :- ঢাকা ট্রিবিউন পত্রিকা  

চিত্র :- বাংলাদেশের সাম্প্রদায়িক হানাহানির

No comments:

Post a Comment

loading...