Sunday, 14 January 2018

বাম ও ইসলামিক সংগঠনের আপত্তি উড়িয়ে ইসরাইলের প্রধানমন্ত্রীকে প্রোটোকল ভেঙে মোদীর অভ্যর্থনা

ওয়েব ডেস্ক , ১৪ই জানুয়ারী :- গত বছর জুলাই মাসে নরেন্দ্র মোদী পা রেখেছিলেন ইসরাইলে। সেই সময় থেকেই ইসরাইলের সাথে ভারতের কূটনৈতিক উষ্ণতার সূচনা ।ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানয়াহু সেই সময় তার পুরো মন্ত্রী সভাকে নিয়ে স্বাগত জানিয়েছিলেন তাঁকে। এবার  সেই সম্পর্ককে নতুন দিশা দিতে এবং আরও উচ্চতায় নিয়ে যেতে ৬ দিনের ভারত সফরে আজ আসলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানয়াহু।তাঁকে স্বাগত জানাতে প্রোটোকল ভেঙে বিমানবন্দরে যান মোদী।



দুই প্রধানমন্ত্রী তিন মূর্তি চকে গিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।  প্রথম বিশ্বযুদ্ধের সময় তুর্কি অটোমান দখলদারি থেকে ইজরায়েলের এই শহরকে মুক্ত করে ভারতীয় সেনা। যুদ্ধে যোগ দেওয়া ১৫ ইম্পিরিয়াল সার্ভিস ক্যাভালরি ব্রিগেডের বহু ভারতীয় সৈন্য এই যুদ্ধে প্রাণ হারান, ৯০০ জনের কাছাকাছি সেনাকে ইজরায়েলেই সমাধিস্থ করা হয়। সেই সম্মানে এবং ভারত ও ইসরাইলের বন্ধুত্বের প্রতীক হিসাবে এই তিন মূর্তি চকের নাম বদলে তিন মূর্তি হাইফা চক করা হচ্ছে। প্রসঙ্গত হাইফা ইসরাইলের একটি শহরের নাম।

ভারতের প্রধানমন্ত্রীর টুইট 
প্রসঙ্গত এই সফরের বিরোধিতা করেছিল বামপন্থী ও মুসলিম সংগঠনগুলি। কিন্তু সেই বিরোধকে উড়িয়ে রীতি মতো রাজকীয় সম্মান জানানো হলো ইসরাইলের প্রধানমন্ত্রীকে। এই সফরে ইসরাইলের প্রধানমন্ত্রী রাজধানি দিল্লিতে অবস্থান করা বাদেও আহমেদাবাদ, মুম্বই এবং আগ্রা সফর করবেন।  ‘বন্ধু’ মোদীর জন্য তিনি এক ‘বিশেষ উপহার’ নিয়ে এসেছেন নেতানেয়াহু। এই উপহারটি হল জল পরিশোধনের উপযোগী জিপ। গত বছরের জুলাইয়ে ভারতের প্রধানমন্ত্রী যখন ইজরায়েল সফরে গিয়েছিলেন, তখন তিনি ভূমধ্যসাগরের তীরে সেই জিপে চড়েছিলেন। এবার তাঁকে সেই জিপ উপহার দিচ্ছেন নেতানেয়াহু। এই জিপের দাম ১,১১০০০ মার্কিন ডলার।

ইসরাইলের  প্রধানমন্ত্রীর টুইট

 এছাড়াও আরো বিভিন্ন বিষয় নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হবে। তার মধ্যে গুরুত্বপূর্ণ বিষয় গুলি হলো :-
  
১. কৃষি ক্ষেত্রে উন্নতির জন্য ১৩০ জন হেভিওয়েট ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গিয়েছে।  
২.৭২ মিলিয়ন ডলারের ১৩১টি বরাক মিসাইল কেনার চুক্তিটি বাস্তবায়িত করবেন তিনি।
৩. মোদীর ইজরায়েল সফরের সময় বাতিল হওয়া অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল চুক্তি নিয়ে ফের বিচার হওয়ার সম্ভাবনা রয়েছে।



No comments:

Post a Comment

loading...