Saturday, 13 January 2018

পাখিদের বাসার গাছ কেটে, সেই স্থানে পাখি প্রদর্শনী বাগুইহাটিতে

ওয়েব ডেস্ক, ১৩ই জানুয়ারী  :- বাগুইহাটিতে একটি ক্লাবে গাছ কেটে পাখি প্রদর্শনী করার জন্য স্থানীয় পরিবেশপ্রেমীদের মধ্যে অসন্তোষ ছড়িয়েছে। গত ১২ই জানুয়ারি থেকে বাগুয়াইটিতে স্পোর্টস কাউন্সিল ক্লাবে চলেছে বিদেশি পাখির প্রদর্শণী।উদ্বোধন করলেন দোলা সেন সহ বিশিষ্ট ব্যক্তিরা।


তবে স্থানীয় পরিবেশপ্রেমী অতুল সেনগুপ্ত (নিরাপত্তার কারণে নাম পরিবর্তিত)  বলেন -"গাছ কেটে ফেলে এখন পাখির এক্সিবিশন হচ্ছে।" অনুসন্ধানের পর জানা গেল- স্পোর্টস কাউন্সিল ক্লাবটির সামনে ফাঁকা জায়গাটিতে বেশ বড় বড় কয়েকটি কৃষ্ণচূড়া গাছ ছিল। বাগুইহাটির মতো অত্যন্ত ঘন জনবসতি পূর্ণ এলাকায় ওই গাছ গুলি ছিল মরুদ্যান এর মতো। গ্রীষ্মে লাল হয়ে ফুটে থাকা কৃষ্ণচূড়া গাছগুলির ক্লাব সংলগ্ন স্থানের সৌন্দয্যায়নে বিশেষ ভূমিকা ছিল।তবে গাছ গুলি কেটে ফেলা হয়েছে ।

সেই জায়গায় ক্লাব বাড়িটিকে আরো বড় করা হয়।আরো বড় করে দুর্গা পুজো হয় ,বিভিন্ন অনুষ্ঠান হয় ,কখনো ব্যবসায়িক ভাবে হল ভাড়া দেওয়াও হয়।  অতুল বাবু আরো বলেন --"বাগুইআটির অনেক অনেক গাছ ছিল আগে, পাখির ডাকে সকালবেলা ঘুম ভাঙতো। এখন প্রায় কিছুই নেই।যেগুলো রাখা সম্ভব সেগুলো ও কেটে ফেলা হচ্ছে। কিন্তু একটু চেষ্টা করলে হয়তো কিছু গাছ বাঁচানো যায়। এখনকার ছোটরা গাছ চেনেনা ,পাখি চেনেনা।বিদেশি পাখি কেন ? কদিন পর তো স্থানীয় দেশি পাখি ও এভাবে প্রদর্শনী করে মানুষকে চেনাতে হবে।"

No comments:

Post a Comment

loading...