Monday, 15 January 2018

মধ্যপ্রদেশে চার্চ নিয়ন্ত্রিত স্কুলে "বন্দেমাতরম" বলায় ২০ জন ছাত্রকে বহিষ্কারের অভিযোগ, প্রতিবাদে বজরং দল

ওয়েব ডেস্ক ১৫ই জানুয়ারী :-  বিদ্যালয়ে বন্দেমাতরম ধ্বনি দেবার জন্য ২০ জন ছাত্রকে বহিস্কার করা হয়েছে। এমনই অভিযোগ উঠেছে  মধ্যপ্রদেশের নামলি এলাকার চার্চ নিয়ন্ত্রিত সেন্ট জোসেফস কনভেন্ট স্কুলের কর্তৃপক্ষের বিরুদ্ধে। ঘটনাটির কথা শুনে এলাকাবাসীর মনে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। ঘটনার প্রতিবাদে আজ এলাকায় বনধ ডেকেছে স্থানীয় হিন্দুত্ববাদী সংগঠনগুলি।


এই ঘটনার কথা শুনে সারা দেশের সাধারণ মানুষ হতচকিত হয়ে গেছে। জানা গিয়েছে, ১১ তারিখ ঘটেছে এই ঘটনা। এমনকি ওই পড়ুয়াদের প্রি-বোর্ড পরীক্ষায় বসতেও দেওয়া হয়নি বলেও অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে বজরং দল বনধ ডেকেছ এবং তারা স্কুলটির স্বীকৃতি খারিজ করারও দাবি করেছে।

যদিও মধ্য প্রদেশ ক্যাথলিক চার্চের দাবি, ঘটনাটি এমন নয়। তাদের বক্তব্য, নবম শ্রেণির একদল ছাত্র সকালের সমাবেশে জাতীয় সঙ্গীত গাওয়া শেষ হওয়ার পর বন্দে মাতরম স্লোগান তোলে, সঙ্গে নাচতে থাকে। বন্দে মাতরমকে এভাবে বিদ্রূপ করা হয়েছে বলে সংগঠনটির দাবি। এই অসম্মানে ক্ষুব্ধ হয়ে স্কুল কর্তৃপক্ষ তখনই তাদের থামতে বলে, জানায়, না হলে ব্যবস্থা নেওয়া হবে।

চার্চের আরো দাবি, স্কুলে এখন কোনও প্রি-বোর্ড পরীক্ষা চলছে না, ফলে পরীক্ষায় বসার প্রশ্ন নেই। চার্চ কর্তৃপক্ষ আরো জানান ওই ছাত্রদের বরখাস্ত করাও হয়নি এবং নতুন করে নির্দেশ না দেওয়া পর্যন্ত স্কুলে না আসতে বলা হয়েছে। কয়েকজন অভিভাবক স্কুল কর্তৃপক্ষের নামে নামলি পুলিশ স্টেশনে অভিযোগ দায়ের করেছেন বলে জানা গিয়েছে। সন্তানের ভবিষ্যতের কথা ভেবে ভয় পাচ্ছেন তাঁরা। তাই তাঁরা কেউ প্রকাশ্যে কিছু বলতে রাজি হননি।  

No comments:

Post a Comment

loading...