Wednesday, 21 March 2018

রাবি শঙ্করের কেমব্রিজ সমন্ধে অভিযোগ মিথ্যাচার বললো কংগ্রেস

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মুখপাত্র ও কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ লন্ডন ভিত্তিক একটি সংস্থা ক্যামব্রিজ এ্যানিলিটিকা দ্বারা উদ্দীপ্ত বিতর্কের মধ্যে কংগ্রেসের জড়িত থাকার কথা বলেছেন । তিনি অভিযোগ করেন  ভোটার আচরণ প্রভাবিত এবং চিহ্নিত করতে লক্ষ লক্ষ ফেসবুক প্রোফাইল থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করেছিল কংগ্রেস ।

 মন্ত্রী রবি শংকর প্রসাদ, তথ্য বিশ্লেষণ সংস্থাটির সঙ্গে কংগ্রেস দলের যোগাযোগ  নিয়ে প্রশ্ন তুলেছেন। সংবাদ সম্মেলনে কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীর কাছ থেকে উনি জবাব চান ।
অভিযোগের জবাবে কংগ্রেস  মুখপাত্র   'রণদীপ সুরজওয়ালা বলেন,' বিজেপি জাল কারখানায় আরও একটি জাল খবর প্রকাশিত হয়েছে , প্রত্যেক দিনকার জাল উক্তি , জাল এজেন্ডা ,জাল প্রেস কনফারেন্স বিজেপির চরিত্রতে পরিণত হয়েছে ।
   তিনি আরও জানান কংগ্রেস সভাপতি শ্রী রাহুল গান্ধী কখনোই নিজের বা দলের স্বার্থে কেমব্রিজ এনালয়টিকে নামক কোম্পানি থেকে কোনো সুবিধে নেয়নি ।
      ব্রিটেনের তথ্য কমিশনার এলিজাবেথ ডেনহ্যাম সোশ্যাল মিডিয়া জায়ান্টের মাধ্যমে লক্ষ লক্ষ লোকের ব্যক্তিগত ফেসবুকের ডেটা পরীক্ষা করছেন বলে জানা গিয়েছে । ডেনহাম  এছাড়াও রাজনৈতিক প্রচারণা পরামর্শদাতা কেমব্রিজ এনালয়টিকে  তদন্ত হয়।কেমব্রিজ অ্যানালিটিকা'র সার্ভারগুলি অনুসন্ধানের জন্য কমিশনার একটি ওয়ারেন্ট বার করেছেন ।বিশিষ্ট সূত্রের খবর ২০১৬ আমেরিকার নির্বাচনে কেমব্রিজ এনালিটিকা ডেটা ব্যবহার করেছিল ডোনাল্ড ট্রাম্পকে জেতানোর জন্য। 

No comments:

Post a Comment

loading...