Friday, 30 March 2018

ফেডারেল ফ্রন্টের পাশে নয় ,তৃণমূল কে পাশে পেতে চায় কংগ্রেস

কংগ্রেসের তরফ থেকে আজ পরিষ্কার করে দেওয়া হয়েছে , বিজেপির বিরুদ্ধে জোটে মমতা  ব্যানার্জির  ফেডারেল ফ্রন্টের মধ্যে না ঢুকে,তারা নিজেরাই প্রধান  বিরোধী শক্তির ভূমিকা পালন করতে চায় , যেখানে অন্যান্য বিজেপি বিরোধী দলগুলো স্বাগত । মমতা ব্যানার্জি দিল্লিতে বিভিন্ন নেতাদের সঙ্গে কথা বলে যেমন একটা ঐক্য মতের পৌঁছনোর চেষ্টা করছিলেন ,ঠিক সেই কাজের জন্যে তিনি অসুস্থ সোনিয়া গান্ধীর সঙ্গেও দেখা করেছিলেন । মমতার ফর্মুলা ছিল একের বিরুদ্ধে এক লড়াই  ।


 প্রসঙ্গত মমতা ব্যানার্জি সোনিয়া গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করে আসার পরেই ,কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিংহ সুরেজওয়ালা জানায় ভারতের আদর্শ কে বাঁচানোর জন্য কোনো দল যদি কংগ্রেসের ছাতার তলায় আসে তাহলে তাদের সাদর আমন্ত্রণে গ্রহণ করা হবে । তার ব্যাখ্যায়  তিনি বলেছেন , কংগ্রেস বিজেপির বিরুদ্ধে সবথেকে বড় দল ,মতাদর্শে তফাৎ এমন কোনো দল যদি কংগ্রেসের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বিজেপির বিরুদ্ধে লড়তে চায় তাহলে,  কংগ্রেস  আনোন্দিত্বই হবে ,সে দল যদি সিপিমর মতো দল ও যদি হয় ।
                এ দিকে মমতা ব্যানার্জি তার ফেডারেল ফ্রন্টের প্রয়াস কে এগিয়ে নিয়ে যেতে বদ্ধপরিকর । আগামী ১০ই এপ্রিল চেন্নাই যাচ্ছেন করুণানিধির সঙ্গে দেখা করতে তার পর তেলাঙ্গানা সহ বিভিন্ন রাজ্যে যাবেন ফেডারেল ফ্রন্টের স্বপ্নকে সফল করতে । রণদীপের কথায়, মমতা ব্যানার্জির সঙ্গে কংগ্রেসের মতবাদ , মতাদর্শ ,সবকিছুই মিল আছে ,কিন্তু এটা একটা বৃহত্তম লড়াই ,এই লড়াই দেশের সার্ভভৌমত্ব বাঁচানোর , এই লড়াই দেশের সাম্প্রদায়িক সৌহার্দ্য বাঁচানোর লড়াই । তিনি আড়ে বুঝিয়ে  দিয়েছেন ফেডারেল ফ্রন্টের পাশে কংগ্রেস কে না পেতে চেয়ে তৃণমূল যেন এই লড়াইয়ে   কংগ্রেসের পাশে এসে  দাঁড়ায় ,যেখানে বিরোধী জোটের কান্ডারি থাকবে কংগ্রেসের হাতেই ।সেটা কতটা মেনে নেওয়া সম্ভব মমতা ব্যানার্জির কাছে সেটা সময়ই বলবে ।
       কিন্তু এই নিয়ে কোনো দ্বিমত নেই ,কংগ্রেসই প্রধান বিরোধী শক্তি হয়ে দিল্লি দখল করার স্বপ্ন দেখছে ।
 

No comments:

Post a Comment

loading...