Saturday, 31 March 2018

দেশের মধ্যে ষষ্ঠ বৃহত্তম অর্থনৈতিক রাজ্যের শিরোপা পেল বাংলা

একদিকে যখন মমতা ব্যানার্জি কেন্দ্রের বিরুদ্ধে সরব এবং কেন্দ্র বিরোধী জোটকে নিয়ে ফেডারেল ফ্রন্ট তৈরী করার কাজে অনেকটাই এগিয়ে গেছেন ,ঠিক সেই সময় কেন্দ্রের তরফ থেকে পশ্চিমবঙ্গকে রফতানির জন্য ভূয়সী প্রশংসা করা হলো । কেন্দ্রের শিল্প ও বাণিজ্যিক মহল  রফতানিতে পশ্চিমবঙ্গের এই  উল্লেখ যোগ্য সাফল্যের জন্য কুর্নিশ করতে বাধ্য  হলো ।
               



 রফতানি ব্যবসায় পশ্চিমবঙ্গ দেশের অন্যান্য রাজ্যকে অনেকটাই যে পেছনে ফেলে দিয়েছে ,এর কোনো দ্বিমত নেই কেন্দ্রের শিল্প ও বাণিজ্যিক মহলে । রাজ্য বিজেপি নেতা, নেত্রী বৃন্দ যখন মমতা ব্যানার্জির সরকারের কুৎসা  রটাতে  ব্যস্ত তখন   কেন্দ্রের এই সিলমোহর তাদের একটু হলেও বিচলিত করবে ,এই বিষয়ে কোনো সন্দেহ নেই । মমতা ব্যানার্জির সরকার যে সঠিক পথেই চলছে ,কেন্দ্রের এই রিপোর্টেই
পরিষ্কার ।
   বাম আমলে রাজ্যকে  ব্যবসাহিক ক্ষেত্রে যে ভাবে শশানে  পরিণত করা হয়েছিল সেখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে , ষষ্ঠ বৃহত্তম অর্থনৈতিক রাজ্যের শিরোপা পাওয়া ,কোনো প্রশংসায়ই যথেষ্ট নয় বলে একাংশের ধারণা । তৃণমূল ক্ষমতা আসার পর একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয় । প্রথমত রফতানি করা পণ্যের সংখ্যা ও পরিমান দুটোই বাড়ানো হয়েছে । চাহিদা অনুসারে সঠিক জায়গায় সঠিক পণ্য রফতানি করে , বাংলাকে লাভের  মুখ দেখিয়েছে ।এক সময় কলকাতা বিমানবন্দর ও হলদিয়া বিমানবন্দর যেখানে রফতানির পরিমাণ একেবারেই কমে গিয়েছিলো আলিমুদ্দিনের বদান্যতায় ,সেখানে এই দুই বিমানবন্দরে ভীষণ ভাবে বেড়েছে ।
যেমন চা ১৪ %, পেট্রোলিয়ামজাত পণ্যের ৪ %,চামড়া ৬১ %, চিংড়ি মাছ  ১১% রফতানির ভিত্তিতে বাংলা ষষ্ঠ বৃহত্তম অর্থনৈতিক রাজ্যের অধিকারী হলো ।

No comments:

Post a Comment

loading...