Thursday, 26 April 2018

দেশ পিছিয়ে পড়ছে কিছু রাজ্যের জন্যই

ওয়েব ডেস্ক ২৬ সে এপ্রিল ২০১৮:    ব্যবসার ক্ষেত্রে বিজেপি আমলে যেমন অগ্রগতি হয়েছে যেটা ইংরেজির পরিভাষায় বলে "ইজ অফ ডুয়িং বিজনেস" কিন্তু বিজেপি শাসিত কিছু রাজ্যের অর্থ-সামাজিক অনুন্নয়নের  ফলে মানবসম্পদ উন্নয়ন সূচকের নিরিখে পিছিয়ে রয়েছে ভারত ।
                            যেসব রাজ্য গুলির জন্যে , মানবসম্পদ উন্নয়ন সূচকের তালিকায় ১৮৮টি দেশের মধ্যে ১৩১ নম্বর স্থানটি ধরে রেখেছে ভারত ,সেই রাজ্যগুলি হলো  মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ ।বলা যায় যথেষ্ট্য পিছিয়ে রয়েছে ভারত আজ এ কথাটাই জানালেন অমিতাভ কান্ত নীতি আয়োগের সিইও ।সহজ ব্যবসার নিরিখে দক্ষিণ ও পশ্চিমের রাজ্য গুলি যেমন অগ্রগতি দেখিয়েছে ,সেই নিরিখে আমরা আবার বলতে পারি সহজ  ব্যবসার ক্ষেত্রে ভারত দ্রুততার সাথে এগিয়ে চলেছে  ।

                                                                                                             প্রতীকী চিত্র

  মানবসম্পদ উন্নয়ন সূচকের উন্নতি ঘটাতে হলে কি করতে হবে তার ,সলুশনও বলেদিয়েছেন শ্রী অমিতাভ কান্ত ,তিনি বলেন শিক্ষা ও স্বাস্থ্যের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে ভারতের প্রচুর উন্নতি করতে হবে  । নিম্নমুখীর   ক্ষেত্রে শিক্ষার মান যথেষ্ট ওপরের দিকেই ,যেখানে ক্লাস ৫ এ  পড়া ছাত্র ক্লাস ২ এর অঙ্ক করতে হিমশিম খায় । নিজের মাতৃভাষায় কোনো লেখা তারা ঠিক মতো পড়তেই পারেনা ।স্বাস্থ ক্ষেত্রে শিশু মৃত্যুর হার অনেকটাই  বেশি ।
 ত্রিপুরার মতো রাজ্য যেখানে মানিক সরকার নেতৃত্বধীন সিপিএম সরকার ২৫ বছর রাজত্ব করেছে ,সে খানকার মানুষদের একটু ভালো চক্ষু পরীক্ষার জন্য কলকাতার ভরসা করতে হয় ।দেশের এই ছবিটি পাল্টানোর জন্য ১০১টি জেলাগুলিকে নিয়ে নীতি আয়োগ ‘নূন্যতম স্থান নির্ধারণ প্রক্রিয়া’ চালু করা হয়েছে ।অর্থ সামাজিক উন্নতির ক্ষেত্রে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছে তার সঙ্গে নারী সমাজের উন্নতিও। 

No comments:

Post a Comment

loading...