Sunday, 29 April 2018

গ্রাম উন্নয়নের জন্য ৪০০০ কোটি টাকা পাঠিয়ে , রাজ্য সরকারের ভাল কাজের সীকৃতি দিল কেন্দ্র

ওয়েব ডেস্ক ২৯সে এপ্রিল ২০১৮:কেন্দ্র সরকারের তরফ থেকে পঞ্চায়েত ভোটের আগে  রাজ্য সরকারকে ৪০০০ কোটি টাকা দেওয়া হল গ্রামীণ উন্নয়নের খাতে   ।কেন্দ্র সরকার স্বীকৃতি আগেই দিয়েছিল ,এবার পুরস্কারও পাঠিয়েই দিল । পঞ্চায়েতে ভাল কাজ করার জন্য এই অর্থ মূল্য কেন্দ্র সরকারের তরফ থেকে আসল , যা আগামী পঞ্চায়েত ভোটে তৃণমূলের হাতে নতুন অস্ত্র তুলে দিল ।



গত বারের মতো এবারেও ১০০ দিনের কাজে পশ্চিমবঙ্গ সেরা রাজ্যের স্বীকৃতি পেয়েছে  । কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের রিপোর্টেই রাজ্য সরকারের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের কাজ প্রশংসিত হয়েছিল। এবং এই রিপোর্টে পশ্চিমবঙ্গের নাম ছিল সবার উপরে। কেন্দ্রের তরফ থেকে আগেই জানানো হয়ে ছিল একশো দিনের কাজের প্রকল্পে আর্থিক বছরে সমস্ত রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গই বরাদ্দ টাকার সবচেয়ে বেশি খরচ করতে সক্ষম হয়েছে ।

একদিকে যখন মুকুল রায় ,দিলীপ ঘোষরা মমতা ব্যানার্জির সমালোচনায় মুখর ঠিক সেই সময় মোদী সরকার ৪০০০ কোটি টাকা পাঠিয়ে ,সব সমালোচনার জবাব দিল ।উল্লেখ ১০০ দিনের কাজে ,সারা দেশে সব থেকে  বেশি শ্রম দিবস তৈরী করে পশ্চিমবাংলা  শীর্ষ স্থান অধিকার করেছিল ।

সেই সাফল্যের নিরিখেই কেন্দ্র তরফ থেকে চার হাজার কোটি টাকা  এসে পৌঁছল নবান্নে।
প্রসঙ্গত রাষ্ট্রপুঞ্জ সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ,মমতা ব্যানার্জির সরকারের গ্রামীণ উন্ননয়নের প্রসংশা করেছে , এবার কেন্দ্র সরকার তার পুরস্কার নবান্নে পাঠিয়ে দিল ।সদিচ্ছে থাকলে যে উন্নয়ন শত প্রতিকূল অবস্থার মধ্যেও করা সম্ভব সেটা মমতা ব্যানার্জি দেখিয়ে দিলেন ,বিদ্দ্যজনেদের অভিমত ।

No comments:

Post a Comment

loading...