Sunday, 15 April 2018

এবার থেকে কার্পেট এরিয়ার ওপর মাপ ধরেই ফ্লাট বিক্রি করতে হবে প্রোমোটারদের , নতুন আইন আনল মমতা

ওয়েব ডেস্ক ১৫ই এপ্রিল ২০১৮ সাধারণ মানুষকে প্রোমোটারদের দৌরাত্ম্য থেকে বাঁচানোর জন্য মমতা ব্যানার্জির উপস্থিতিতে  ,ওয়েস্ট বেঙ্গল হাউসিং ইন্ডাস্ট্রি রেগুলেশন এক্ট বিধি নিয়ে আসল রাজ্য সরকার ।


                                                                                                                  প্রতীকী চিত্র
প্রথমত এবার থেকে প্রোমোটার কার্পেট এরিয়ার মাপ ধরেই  শুধু বিক্রি করতে পারবে সুপারবাইল্ড এরিয়া মাপ ধরে বিক্রি করতে পারবেনা ।দুহাজার সতেরোয়  ওয়েস্ট বেঙ্গল হাউসিং ইন্ডাস্ট্রি রেগুলেশন বিল ২০১৭ , বিল পাস হয় বিধান সভায় ।পরে সেটি আইনের আকার নেয়, তারপর সেই আইনকে ভিত্তি করে তৈরী হয় হাউসিং ইন্ডাস্ট্রি রেগুলেটরি অথরিটি বা "হীরা "। এর পরই জন্ম নেয় -হাউজিং ইন্ডাস্ট্রি অ্যাপিলেট ট্রাইব্যুনাল’ । এর থেকে  ক্রেতারা কি সুবাধে পাবেন ?
                                এবার থেকে প্রোমোটারের প্রোমোটিং করতে গেলে 'হীরা' তে রেজিস্ট্রেশন করানোটা বাধ্যতামূলক , সেখানে জমির কাগজপত্র , আবাসনের মাপ , কতগুলো ফ্লাট হচ্ছে  এবং কত দামে বিক্রি হবে পুঙ্খুনাপুঙ্খু সব বিবরণ থাকবে । এর ব্যথিত অন্য কোনো ভাবে প্রোমোটার কোনো সুবিধে করতে পারবেনা । এবার থেকে হাউসিং ইন্ডাস্ট্রি রেগুলেটরি অথরিটি -বা হীরা কে নিয়ন্ত্রক সংস্থা হিসেবে গণ্য করা হবে , এখানে রেজিস্ট্রেশন না করিয়ে কোনোরকম কোনো ফ্লাট বিক্রির মধ্যে নিজেকে আবধ্য রাখতে পারবেনা । যদি সঠিক সময়ে কোনো ক্রেতাকে ফ্লাট দিতে না পারে প্রোমোটার তাহলে যেই মাস বা বছর দেরি হবে সে বছর বা মাসের সুদবাবদ অর্থ ক্রেতাকে দেওয়া হবে ।

No comments:

Post a Comment

loading...