Wednesday, 2 May 2018

তেলের ওপর এক্সসাইজ ডিউটি কমাবে বলেও কমালনা কেন্দ্র সরকার

ওয়েব ডেস্ক ২রা মে ২০১৮ পঞ্চান্ন বছরের মধ্যে সব থেকে বেশি ডিজেল ,ও পেট্রোলের দাম ছুঁয়েছে বর্তমান বিজেপি সরকারের আমলে দেশবাসী তার সাক্ষী থেকেছে ।এবার কথা দিয়েও কথা না রাখার সাক্ষীও  দেশবাসী থাকলো ।কি সেই কথা ? পেট্রল ও ডিজেল  দাম যখন আকাশ ছোঁয়া হলো ২৪সে এপ্রিল চলতি বছরে , তখন সরকার থেকে বলা হয় এক্সসাইজ ডিউটি কমানো হবে , কিন্তু এখন ইকোনমিক অ্যাফেয়ার্স সেক্রেটারি সুভাষ চান্দ্রা, পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন , সরকার পেট্রোল ও ডিজেলের ওপর কোনো রকম  এক্সসাইজ ডিউটি কমাবেনা । তাহলে সরকারের তরফ থেকে কেন সেই সময় বলা হয়েছিল এক্সসাইজ ডিউটি কমানো হবে ? এই প্রশ্নের কোনো উত্তর পাওয়া যায়নি ।



রাষ্ট্রীয়ত্ত তেল সংস্থাগুলি ২৪ সে এপ্রিলের পর থেকে কোনো রকম তেলের দামের ওপর সংশোধন করেনি  ।
গত মঙ্গলবার দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটারে ছুঁয়েছে ৭৪ .৬৩  টাকা, ইন্ডিয়ান অয়েল অনুযায়ী। কলকাতায় এটি ৭৭ .৩ ২ টাকা, মুম্বাইতে  ৮২ .৪৮  টাকা এবং চেন্নাইতে ৭৭.৪৩  টাকায় ছুঁয়েছে । পূর্বে দিল্লিতে পেট্রোলের  দাম ছিল  ৬৫.৯৩ টাকা   । কলকাতায় মূল্য ছিল ৬৮.৬৩  টাকা, মুম্বাইতে ছিল ৭০.২0 টাকা এবং চেন্নাইতে ৬৯.৫৬  টাকা  ।
  সুভাষ বাবু এই কথা বলতে ভোলেননি যে ,যদি এক্সসাইজ ডিউটি ১ টাকা কমানো হয় তাহলে ১৩০০০ কোটি টাকার লোকসান হবে কেন্দ্রীয় সরকারের  । যখন সাংবাদিকরা সুভাষ চান্দ্রা গার্গকে প্রশ্ন করেন , আসন্ন কর্ণাটক ভোটের দিকে তাকিয়েই কি রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা গুলি সপ্তাহের তেলের দাম মূল্যায়ন করেনি ? এই প্রশ্নের  উত্তরে সুভাষ বাবু বলেন এই ব্যাপারটা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে গুরুত্ব দেওয়া হয়নি  । 

No comments:

Post a Comment

loading...