Monday, 7 May 2018

কর্ণাটক নির্বাচনে , সব মিলিয়ে ৩৯১জন প্রার্থী ফৌদারি মামলায় অভিযুক্ত, বিজেপি সবার শীর্ষে

ওয়েব ডেস্ক ৭ ই মে ২০১৮ :১২ মে ২০১৮  আসন্ন কর্ণাটক নির্বাচনে, কংগ্রেস, বিজেপি ও জনতা দল (সেকুলার) - তিনটি মূলধারার রাজনৈতিক দলগুলির মোট  ২8% প্রার্থী , ফৌজদারি মামলায় অভিযুক্ত , সাম্প্রতিক একটি সম্মীক্ষাই এই খবর বেরিয়েছে । এই তালিকায় শীর্ষে রয়েছে বিজেপি ,তাদের   ২২4 জন প্রার্থীর  মধ্যে, ৮৩  জন (৩৭ %) ফৌজদারি মামলায় অভিযুক্ত ।



দ্বিতীয় স্থানটি অধিকার করেছে কংগ্রেস ,তাদের ২২0 জন প্রার্থীর মধ্যে ফৌজদারি মামলায় জড়িত রয়েছে  ৫৯ জন , অর্থাৎ ২৬ %। ১৯৯  জন প্রার্থীর মধ্যে  জনতা দলের  (সেকুলার) , ৪১ জন  (২0%) ফৌজদারি মামলায় জড়িত ।
একটি অ-সরকারী সংস্থা, অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) দ্বারা রোববার প্রকাশিত একটি বিশ্লেষণে দেখা যায় যে ২০১৮  সালের বিধানসভা নির্বাচনে ফৌজদারি মামলায় অভিযুক্তের প্রার্থীর সংখ্যা ৩৯১ গিয়ে পৌঁছিয়েছে , যেখানে ২০১৩ সংখ্যাটা ছিল ৩৩৪ । এডিআর রের  বিশ্লেষণ, প্রার্থীদের দ্বারা দায়ের করা প্রতিবেদনের ভিত্তিতে হয়। সব মিলিয়ে ২,৫৬০  জন প্রার্থীর মধ্যে ৩৯১  জন নিজেদের বিরুদ্ধে ফৌজদারি মামলার কথা  স্বীকার করেছেন।
এডিআর'র প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ত্রিলোচেন শাস্ত্রী বলেন,"জনগণ আশা করতেই  পারে যে, দলগুলো আইন-শৃঙ্খলা রক্ষার জন্য এবং সৎকর্মের দিক থেকে উন্নতি দেখিয়েছে। কিন্তু এর উল্টোটাই ঘটেছে , রাজনৈতিক দলগুলো শুধুমাত্র অপরাধের সঙ্গে যুক্ত  প্রার্থীদেরই  মনোনীত করার  একটি ঊর্ধ্বগামী সুইং রেকর্ড করেছে। এখন, উপলব্ধ প্রার্থীদের  মধ্যে সবচেয়ে ভাল প্রার্থীকে নির্বাচন করার দায়িত্ব জনগণের ।"
গুরুতর ফৌজদারী মামলায় জড়িত প্রার্থীদের টিকেট দেওয়ার ক্ষেত্রে বিজেপি সবার ওপরে । একটি গুরুতর অপরাধমূলক মামলা অর্থাৎ  একজন অপরাধী ব্যক্তির  কমপক্ষে পাঁচ বছরের জেলে হয়ে থাকে । বিজেপি প্রার্থীদের মধ্যে ৫৮ জন  (২6%) গুরুতর অপরাধের অভিযোগের সম্মুখীন। কংগ্রেস গুরুতর ফৌজদারি মামলায় জড়িত  ৩২  জন প্রার্থীকে  (১৫ % ) টিকেট দিয়েছে , আর জেডি (এস) ২৯  জন (১৫ %) প্রার্থীকে বেছে নিয়েছে কর্ণাটক নর্বাচনে লড়ার জন্য ।

No comments:

Post a Comment

loading...