Monday, 28 May 2018

চন্দ্র বাবু নাইডুর মতো নীতিশ কুমারও বিহারের জন্য বিশেষ মর্যাদার দাবি জানাল, কেন্দ্র অনড়

ওয়েব ডেস্ক ২৮শে মে ২০১৮ : চন্দ্র বাবু নাইডুর অন্ধ্র প্রদেশের পর এবার নীতিশ কুমার  বিহার কে বিশেষ মর্যাদা দেওয়ার  দাবি জানালেন কেন্দ্রের কাছে ।ইতি মধ্যেই অন্ধ্র প্রদেশের চন্দ্র বাবু নাইডুর মন্ত্রিত্ব ছেড়ে বেরিয়ে গেছেন বিজেপির দুজন মন্ত্রী  ।আর তেলেগুদেশম পার্টির দুই মন্ত্রী কেন্দ্রীয় মন্ত্রিত্ব থেকে বেরিয়ে এসেছেন ।




এখন নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড বিহারকে  বিশেষ মর্যাদা দেওয়ার জন্য  কেন্দ্রকে  চাপ দিচ্ছে , তা যদি হয় তবে  রাষ্ট্রের কেন্দ্রীয় তহবিলের একটি বিশাল অঙ্ক খরচ হবে বলে মনে করা হচ্ছে । নীতিশ কুমার বলেন ,অন্ধ্র প্রদেশের যা অবস্থা বিহারেরও সেই একই অবস্থা হয়েছে ।
অন্ধ্র প্রদেশ ভাগ হয়ে  তেলেঙ্গানা গঠন হওয়ার পর সব সম্পদ যেমন তেলেঙ্গানায় চলে গেছে , ঠিক সেই ভাবেই ঝাড়খন্ড গঠন হবার পর বিহারেরও একই অবস্থা হয়েছে ।নীতীশ কুমার বারবার বিহারের বিশেষ মর্যাদা দাবি করেছেন এবং সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছেও আবেদন করে এসেছেন ।
এর আগে, মুখ্যমন্ত্রী  পাটনায় পাঁচ ঘণ্টা, বিহারের বিশেষ মর্যাদার দাবিতে, ধর্নায় বসেছিলেন ।জুলাই মাসে, নীতিশ  কুমার নাটকীয়ভাবে লালুপ্রসাদ যাদবের আরজেডি এবং কংগ্রেসের  মহাজোট থেকে বেরিয়ে এসে  তাঁর  ১৭  বছরের পুরোনো বন্ধু বিজেপি  সঙ্গে  যোগ দেন। তারপর থেকে, তিনি প্রায়ই বিশেষ মর্যাদার দাবি করে এসেছেন বিহারের জন্য ।গতকাল সন্ধ্যায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছিলেন, কেন্দ্রীয় অন্ধ্র প্রদেশকে আর্থিক ভাবে সাহায্য করতে পেরে খুশি , কিন্তু বিশেষ মর্যাদার দেওয়ার পক্ষে কোনো মোটেই নয় ।

No comments:

Post a Comment

loading...