Thursday, 3 May 2018

২.৭ কোটি মানুষের প্রভিডেন্ট সংক্রান্ত তথ্য হ্যাক করা হয়েছে , কেন্দ্র সরকার নীরব

ওয়েব ডেস্ক ৩রা এপ্রিল ২০১৮ :২.৭ কোটি মানুষের প্রভিডেন্ট ফান্ড সংক্রান্ত যাবতীয় তথ্য এমপ্লয়ীজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের কম্পিউটার থেকে চোরেরা হ্যাক করেছে । কোথাকার চোর , কোন জায়গা থেকে হ্যাক করেছে , তার সমন্ধে কোনো কিছুই সরকারের তরফ থেকে জানানো হয়নি ।

ইলেক্ট্রনিক্স ও ইনফরমেশন টেকনোলজি মন্ত্রণালয়ের কাছে একটি  চিঠিতে, কেন্দ্রীয় প্রভিডেন্ট ফান্ড কমিশনার লিখেছেন  যে হ্যাকাররা ইপিএফো  পোর্টাল থেকে তথ্য চুরি করেছে। তিনি মন্ত্রণালয়ের প্রযুক্তিগত দলকে পোর্টালে  আধার সংক্রান্ত  দুর্বলতাগুলি  চিহ্নিত   করার জন্যও অনুরোধ করেছেন।  এখন যা অবস্থা পোর্টালগুলো সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। উলেখ্য পোর্টাল  প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টের সাথে আধারের সংখ্যা যুক্ত করে।




চিঠিতে "গোপন" হিসাবে চিহ্নিত করে , কমিশনার লিখেছেন যে ইন্টেলিজেন্স ব্যুরো (আইবি) তথ্য অনুসারে হ্যাকাররা প্রভিডেন্ট সংক্রান্ত বেশ কিছু তথ্য চুরি করেছে ।

হ্যাকাররা কি কি চুরি করেছে তার  বিস্তারিত জানাযায়নি  কিন্তু ওয়েবসাইটটিতে ইপিএফ গ্রাহকের নাম এবং ঠিকানা যেমন কর্মসংস্থান ইতিহাস ছাড়াও অনেক তথ্য খোয়া গেছে  ।

সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ আনন্দ  ভেঙ্কটনারায়ণ আশংকা প্রকাশ করেছেন "প্রত্যেক ব্যক্তি প্রভিডেন্ট ফান্ড হিসাবে 1২% বেতন প্রদান করে, তাই বেতন বিবরণ চুরি হয়ে যেতে পারে । " মনে রাখা দরকার ইপিএফের সাথে মানুষের ব্যাঙ্ক একাউন্ট নম্বরও যুক্ত থাকে  ।

এপ্রিল ২০১৭  থেকে  জানুয়ারি ২০১৮  সালের মধ্যে ১১৪   টি সরকারি ওয়েবসাইট হ্যাক করা হয়েছে , ইলেকট্রনিক্স মন্ত্রণালয় এবং আইটির তরফ থেকে  মার্চ মাসে লোকসভা বলা হয়েছে ।
রিপোর্টে বলা হয়েছে , প্রতিরক্ষা মন্ত্রণালয়, গৃহ ও আইন মন্ত্রণালয়সহ বিভিন্ন ওয়েবসাইট হ্যাক করা হয়েছে, সরকারের তরফ থেকে  হার্ডওয়্যার সমস্যা বলে ধামাচাপা দেওয়া হয়েছে  ।

No comments:

Post a Comment

loading...