Wednesday, 23 May 2018

পরিবেশ আন্দোলনের বলি হলেন ১১ জন , তামিল নাড়ুর থুথুকুদিতে

ওয়েব ডেস্ক ২৩শে মে ২০১৮ :এক জন কিশোরে সহ এগারো জন পুলিশের গুলিতে প্রাণ হারালেন  তামিল নাড়ুতে ।গতকাল তামিল নাড়ুর থুথুকুদিতে বিক্ষোভকারীরা কলেক্টরেট অফিসের দিকে  বিক্ষোভ করতে করতে এগিয়ে যায় । আগাম খবরের নিরিক্ষে পুলিশ কলেক্টরেটের অফিসের সামনে ব্যারিকেড তৈরী করে রাখে । বিক্ষোভকারীরা সেই ব্যারিকেড ভেঙে এগিয়ে আসতেই পুলিশ গুলি চালাতে শুরু করে ।গুলি লাগার  সঙ্গে সঙ্গেই একের পর এক বিক্ষোভকারী মাটিতে লুটিয়ে পরে । এখনো প্রজন্ত ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে যদিও তামিল নাড়ু সরকারের পক্ষ থেকে ৯ জন্যে মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে ।



প্রসঙ্গত স্টেরিলাইট কপার প্লান্ট -একটি  তামা গলানো কারখানা  , তাদের বিরুদ্ধে অভিযোগ তাদের কোম্পানির গ্যাস লিক থেকে ওই কারখানার সংলগ্ন এলাকায় ব্যাপক স্বাস্থ হানির  প্রমান পাওয়া গেছে ।২০১৩ সালে সুপ্রিম কোর্টের তরফ থেকে ১০০ কোটি টাকার জরিমানাও করা হয়েছিল ।
নিরাপত্তা বিষয়ক নিয়মাবলী মেনে না চলার জন্য কারখানাটি বন্ধ করে দেওয়ার পরেও কারখানার কতৃপক্ষ দ্বিগুন উৎপাদন করতে চাইছিলেন ,যেটা এই বিক্ষোভের সূত্রপাত ।কোমল হাসান এবং রজনীকান্তের প্রতক্ষ মদতে এই বিক্ষোভ সমাবেশ হয় ,আর তাতেই এই বিপত্তি ।
তামিল নাড়ু সরকারের তরফ থেকে দাবি করা হয়েছে , পুলিশের গুলি না চালানো ছাড়া কোন উপায়  ছিলোনা , কিন্তু টিভিতে দেখা যাচ্ছে পুলিশ ভ্যানের ওপর উঠে এক একজন বিক্ষোভকারীকে নিশানা করে গুলি চালিয়েছেন ।

No comments:

Post a Comment

loading...