Saturday, 26 May 2018

দেশের আঁখ চাষিরা টাকা পাচ্ছেনা , তবুও কেন্দ্র সরকার $৪ .৬৮ মিলিয়ন ডলারের চিনি আমদানি করে এনেছে পাকিস্তান থেকে

ওয়েব ডেস্ক ২৬শে মে ২০১৮ :উত্তর প্রদেশের চাষিরা যখন আঁখের পর্যাপ্ত মূল্য  পাচ্ছেনা সেখানে কেন্দ্র সরকার পাকিস্তান থেকে $৪ .৬৮  মিলিয়ন ডলারের  চিনি আমদানি করে এনেছে ২০১৭-২০১৮ বর্ষে ।ঘটনাটি অবাক হওয়ার মতোই , কিন্তু সত্যি ।আজ এনিয়ে কেন্দ্রের তরফ থেকে স্বীকার করা হয়েছে ,১৩,১১০ মেট্রিক টন (এমটি) চিনি পাকিস্তান থেকে আমদানি করা হয়েছে ।
কেন্দ্রের তরফ থেকে জবাবটা তখনি এসেছে ,যখন কিছু  রিপোর্টে প্রকাশিত হয়েছিল পাকিস্তান থেকে প্রচুর পরিমাণে চিনি আমদানি করা হচ্ছে ।




এক দিক থেকে কেন্দ্রের মুখে পাকিস্তান বিরোধী কথা শোনা যায় ,আর অন্য দিকে  কোটি কোটি ডলারের চিনি আমদানি করা হয়েছে পাকিস্তান থেকে, যখন নিজের দেশের আঁখ মালিকেরাই ন্যায্য দাম পাচ্ছেনা।
এমন অনেক আঁখ মালিক আছে যারা চিনি কলে আঁখ সরবরাহ করেও  সপূর্ণ টাকা পাইনি ।  অন্তত কমের পক্ষে ৩০% বকেয়া টাকা চিনি কল মালিকের কাছে পরে রয়েছে । এনিয়েও ভোটের সময় বিজেপি তরফ থেকে আশ্বাস দেওয়া হয়েছিল আঁখ চাষিদের , আঁখ সরবরাহ করার ১৪ দিনের মধ্যে চিনি কল মালিকেরা যাতে টাকা দিয়ে দেয় ,সেই ব্যবস্থা করবেন , কিন্তু বাস্তবে সেরকম কিছুই হয়নি । উপরোন্ত আঁখ চাষিরা ৩-৪ মাস অপেক্ষা করেও এখনও তাদের প্রাপ্ত টাকা পাইনি ।একজন  বিজেপি এম এল,এ , যিনি পশ্চিম উত্তর প্রদেশের বলয় থেকে জিতেছিলেন তিনি বলছেন "কি মুখ নিয়ে আমি ওদের কাছে যাব "  ।
চিনি মালিকদের সাথে কথা বলে জানা যায় , অধিক উৎপাদনের জন্য , উৎপাদিত খরচের চেয়ে পাঁচশো টাকা কমে আঁখের দাম চলছে  । সেটাই একমাত্র কারণ এই সমস্যার  । তখনি একটা প্রশ্ন ওঠে , তাহলে চিনির দাম যদি পরেই যায় তাহলে পাকিস্তান থেকে আমদানি করার কারণটা কি ?

No comments:

Post a Comment

loading...