Tuesday, 1 May 2018

উপিএ আমলের ৯৪ % গ্রামকে দেখিয়ে মোদী বলছে ১০০% বিদ্যুতায়ন হয়েছে তার আমলে

ওয়েব ডেস্ক ১ লা মে ,২০১৮ :সরকার দ্বারা প্রকাশিত বিশ্লেষণ এবং উপস্থাপিত ডেটা তে  দেখা যাচ্ছে  যে ভারতের  প্রায় ৯৪ % গ্রামে  ইতিমধ্যেই মে ২০১৪র  আগে বিদ্যুতায়িত হয়েছে।
কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রোববার ঘোষণা করেছেন যে তাঁর সরকার ভারতে সব গ্রামের ১০০% বিদ্যুতায়ন অর্জন করেছে, শুধু একটি মাত্র গ্রাম যেটি বাকি আছে সেটা হলো মণিপুরের লেইসং, এই গ্রামটি বিদ্যুৎ গ্রীডের সাথে সংযুক্ত হচ্ছে আগামী শনিবার ।



সরকারি তথ্য অনুসারে, ২০১৩  সালের ৩১  অক্টোবর পর্যন্ত ৫,৬১ ,৬১৩ টি গ্রামে বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হয় । ২০০১ সালের সেনসাস অনুসারে ৫,৯৩,৭৩২ টি গ্রাম ভারত বর্ষে অবস্থিতি ,কিন্তু বিজেপি সরকার ২০১১ সালের সেনসাস কে প্রাধান্য দিয়ে ,ঘোষণা করেছে ভারতবর্ষে      ৫ ,৯৭ ,৪৬৪ টি গ্রাম আছে ।
তথ্য বলছে উপিএ সরকারের আমলেই  ৯৩.৯৯ % গ্রামে বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হয়েছিল তাও আবার ৩১শে অক্টোবর ২০১৩ মধ্যে । তার মানে . নরেন্দ্র মোদী সরকারে আসবার ৬ মাস আগেই । নতুন সরকারের আমলে , ৩৫ ,৮৫১ গ্রামে  বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হয়েছে বিগত চার বছরে।
কেন্দ্রীয় সরকারের তথ্য থেকে জানা যাচ্ছে , শুধু মাত্র ৮% গ্রামে নতুন বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হয়েছে ।
 নিয়ম অনুসারে একটা গ্রামকে তখনি বিদ্যুতায়িত গ্রাম হিসেবে গণ্য করা যাবে যদি  ১০%  বাড়িতে বিদ্যুৎ সংযোগ  স্থাপন করা যায় তার ওপর  । এর মধ্যে বিদ্যুৎ  কাঠামো এবং পাবলিক সেক্টরে বিদ্যুৎ সংযোজন গণ্য করা হবেনা ।এই নিয়ম অনুসারে স্ট্যান্ডিং কমিটিতে পর্যবেক্ষণ করে দেখেছে ৯০% ঘরে বিদ্যুৎ সংযোগে দেওয়া সম্ভবহয়নি কিন্তু তা সত্ত্বেও সেই সব গ্রামকে বিদ্যুতায়িত গ্রাম হিসেবে গণ্য করা হয়েছে  ।
কমিটি সুপারিশ করে যে, গ্রামগুলির প্রকৃত বিদ্যুতায়ন প্রয়োজন নিরূপণ করা উচিত এবং এটি নিশ্চিত করা উচিত যে, রাজ্য বিধিগুলি মেনে এই গ্রামের অবশিষ্ট পরিবারের বিদ্যুৎ সরবরাহ করার জন্য উপযুক্ত পদক্ষেপ নেবে ।

No comments:

Post a Comment

loading...