Thursday, 3 May 2018

বিজেপি সরকারের আমলে মোট , ১ লক্ষ কোটি টাকার বেশী ব্যাঙ্ক জালিয়াতি হয়েছে

ওয়েব ডেস্ক ৩ রা মে ২০১৮-ভারতীয় রিজার্ভ ব্যাংক (ভারতীয় রিজার্ভ ব্যাংক) অনুযায়ী, বিভিন্ন ব্যাংকের গত পাঁচ বছরে ২3,০০০ দূর্নীতি মামলা  নিয়ে  এক লাখ কোটি টাকার জালিয়াতি  হয়েছে।
২০১৬-২০১৭ যেখানে ৫০০০ ব্যাঙ্ক দূর্নীতির  ঘটনা সামনে এসেছে , সেখানে , ১লা মার্চ ২০১৮ অবধি  সেটা বেড়ে দাঁড়িয়েছে ৫১৫২ তে ।


এপ্রিল ২০১৭ থেকে ১লা মার্চ ২০১৮  পর্যন্ত জালিয়াতির মামলাগুলির মধ্যে ২৮ ,৪৫৯  কোটি টাকার সর্বোচ্চ পরিমাণের তছরুপ  জড়িত হয়েছে বলে জানিয়েছে সেন্ট্রাল  ব্যাংক ।
২০১৬ -১৭  অর্থবছরে ব্যাংকগুলি জালিয়াতির  ৫ ,০৭৬  টি মামলায় ২3 হাজার ৯৩৩  কোটি টাকা যুক্ত ছিল ।
ভারতীয় রিজার্ভ ব্যাংক তরফে জানানো হয়েছে , ৪,৬৯৩  এই ধরনের মামলায়  (১৮ ,৬৯৮  কোটি টাকা) এবং ৪,৬৩৯  টি মামলায় (১৯,৪৫৫  কোটি টাকা ) ২০১৫ -১৬  এবং ২০১৪  -১৫  সালে রিপোর্ট করা হয়েছিল।
সেন্ট্রাল ব্যাংকের তথ্য অনুযায়ী ৪৩০৬টি মামলায় ১০,১৭০ কোটি টাকা ঘোটালা হয়েছে  । আরবিআই এর তরফ থেকে জানানো হয়েছে , প্রতিটি কেসে মামলা দায়ের করা  হয়েছে । রিজার্ভ ব্যাংকের তরফ থেকে এও বলা হয়েছে , সব থেকে যে  দূর্নীতি আলোড়ন ফেলেছে সেটা হলো ১৩০০০ কোটি টাকার গীতাঞ্জলি জেমসের দূর্নীতি ।
সিবিআই  সম্প্রতি ৬০০ কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতির অভিযোগে  আইডিবিআইয়ের প্রাক্তন সিএমডি, এয়ারসেল প্রোমোটার সি শিবশংকরণ , তার ছেলে এবং তাঁর পরিচালিত কোম্পানিসহ দুটি সরকারি খাতের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধেও মামলা করেছে।

No comments:

Post a Comment

loading...