Friday, 4 May 2018

বিজেপি সরকারের আমলে প্রথম ২০ টি শহরের মধ্যে ভারতের ১৪ টি শহরই "হুয়ের " বায়ু দূষণ তালিকায়

ওয়েব ডেস্ক ৪ টা মে ২০১৮ :ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (হু) তালিকায় বিশ্বের ২০ টা শহরকে সব থেকে দূষিত শহর হিসেবে চিহ্নিত করা হয়েছে  ।তার মধ্যে , ১৪ টা শহরই  ভারতের ।  এটা কোনো কৃতিত্বের নয় বরং উল্টোটাই ।

অবাক হওয়ার মতো হলেও এটাই সত্যি , তালিকায় শীর্ষ  স্থান অধিকার করেছে কানপুর ,তার পরের নাম গুলো যথাক্রমে দিল্লি, বারাণসী, গোয়ালিয়র, মুম্বইয়ের । বাতাসে টক্সিনের মাত্রার ভিত্তিতে এই শহরগুলিকে দূষিত হিসেবে চিহ্নিত করেছে  "  হু " ।



তাদের তরফে ব্যাখ্যা করা হয়েছে , ১০ জনের মধ্যে  ন'জনিই  দূষিত বাতাস নিঃশ্বাসের মাধ্যমে গ্রহণ করছেন ।যানবাহন , কারখানার জ্বালানি , এই সবের অপব্যবহারে বাতাসে টক্সিনের মাত্রা বেড়ে যাওয়াতে এরকম ঘটনা ঘটেছে । আরও একটা কারণ দর্শানো হয়েছে , সেটা হলো কয়লার ব্যবহার , এতে বাতাসে সালফেট, নাইট্রেট ,  ব্ল্যাক কার্বণ ছড়িয়ে পড়ছে যেটা মানুষের ফুস ফুঁসের ক্ষতি করছে ।
'হু' এর তথ্য অনুযায়ী এর ফলে বছরে ৭০ লক্ষ্য মানুষ মারা যাচ্ছেন । কুয়েতের আলি সুবাহ আল-সেলাম এবং চিন ও মঙ্গোলিয়ার কয়েকটি শহরের পরেই ভারতের ফরিদাবাদ, গয়া, পাটনা, আগ্রা, মুজাফ্ফরপুর, শ্রীনগর, গুরগাঁও, জয়পুর, পাটিয়ালা এবং যোধপুরের নাম রয়েছে । " হুয়ের"তরফ থেকে আরও বলা হয়েছে ৭০ লক্ষ্য বুকে সংক্রমণ , নিউমোনিয়া ,ক্যান্সারে মারা যান এবং  ৩৮ লক্ষ্য মানুষের বাড়িতেই রান্নার কয়লার ব্যবহার হয়ে থাকে  ।
তথ্যে আরও জানা যাচ্ছে , উন্নয়নশীল দেশের শহরেই বায়ুদূষণের মাত্রা অত্যাধিক । 

No comments:

Post a Comment

loading...