Friday, 29 June 2018

নোটবন্দির পর ভারতীয় টাকা সুইস ব্যাঙ্কে জমা পড়ার হার বৃদ্ধি পেল ৫০%

ওয়েবডেস্ক ২৮শে জুন ২০১৮ : ২০১৬ নভেম্বর মাসে নোটবন্দি হয়েছিল ভারতে ,সৌজন্যে বিজেপি সরকার ।আর ২০১৭ তে সুইস বাঙ্কের রিপোর্ট অনুসারে ভারতীয়দের টাকা ৫০% বেড়েছে ।চোখে পড়ার মতো ব্যাপার হল , ২০১৬ তে , নোটবন্দির আগে ভারতীয়দের টাকা ৪৫% কমে গিয়েছিলো আর ২০১৭ তে সুইস বাঙ্কের বার্ষিক রিপোর্টে দেখা যাচ্ছে ,সেটা বেড়ে গেছে  ৫০%, পরিমান ,৭০০০ কোটি টাকা  ।


এস.এন.বি ডেটা অনুসারে ২০১৭ তে মোট নগদ সুইস ব্যাঙ্কে  বেড়ে দাঁড়িয়েছে ৬৮৯১ কোটি টাকা ,আর জিম্মাদারদের কাছ থেকে টাকা জমা পড়েছে ১১২ কোটি টাকা । ৭০০০ কোটি টাকার মধ্যে ৩২০০ কোটি টাকা গ্রাহকরা সরাসরি জমা করেছে ,আর অন্য ব্যাঙ্ক ঘুরে জমা পড়েছে ২৬৪০ কোটি টাকা  ।
ভারতের কালো টাকা ঢেউ যেটা ক্রমাগত সুইস ব্যাঙ্কে আছড়ে পড়েছিল এতদিন ,কেন্দ্র সরকারের কঠোর নীতিতে সেই কালোটাকা সুইস ব্যাঙ্কে জমা হওয়া হ্রাস পেয়েছিল । কিন্তু এই নোটবন্দির জন্য টাকার ঢেউ আবার শুরু হয়েছে বলে মনে করছে  বিদ্যজনেরা   ।
রেকর্ড অনুসারে এটি তৃতীয় বৃহত্তম ভারতীয়দের টাকা জমা করার উত্থান সুইস ব্যাঙ্কে ।২০১১ সালে ভারতীয় টাকা জমা পড়েছিল ১২ % , ২০১৩ সালে সেটা জমা পরে ৪৩ % আর ২০১৭ তে বেড়ে দাঁড়ায় ৫০.২ %  । এরই মধ্যে সুইজারল্যান্ড , ভারতের সঙ্গে এবং অন্যান্য দেশের সাথে তাদের গ্রাহকদের বিস্তারিত তথ্য সরবাহ করতে শুরু করেছে , প্রমানের সাপেক্ষে যে ,এই সব গ্রাহকরা তাদের নিজেদের দেশে অসৎ উপায় অবলম্বন করেছিলেন এই টাকা কামাতে । 

No comments:

Post a Comment

loading...