Tuesday, 19 June 2018

এয়ার ইন্ডিয়া বিক্রি করতে গিয়ে মুখ পোড়ার কথা ভুলে গিয়ে এবার কোল ইন্ডিয়া বিক্রি করতে নামল কেন্দ্রীয় সরকার

ওয়েব ডেস্ক ১৮ই জুন ২০১৮ :সূত্রের খবর অনুসারে , লোকসানে চলতে থাকা এয়ার ইন্ডিয়া এয়ারলাইন্স বিক্রি করতে গিয়ে কেন্দ্রীয় সরকার যেমন মুখথুবড়ে পড়েছিল , সেই কথা ভুলে গিয়ে কেন্দ্রীয় সরকার এবার কয়লা খনি বেসরকারি করণ করার জন্য উঠে পরে লাগছে ।নাম প্রকাশে অনিচ্ছুক কিছু আধিকারিক বলেন বিনিয়োগ বিভাগ এবং পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট বিভাগ তারা বসে ঠিক করছে ঠিক কতটা শেয়ার বেসরকারিকরণের জন্য ছাড়া হবে ৩১সে মার্চের আগে । সেরকম হলে সরকার কিস্তিতে কোল ইন্ডিয়ার শেয়ার ,বাজারে ছাড়বে ।


নরেন্দ্র মোদির পরিকল্পনা অনুযায়ী এ বছর ভারতের সম্পত্তি বেসরকারিকরণ করে ১২ বিলিয়ন টাকা মার্কেট থেকে তোলা ,যদিও মনে রাখা দরকার ,এয়ার ইন্ডিয়া বেসরকারিকরণ করতে গিয়ে , বিজেপি সরকার ইতিমধ্যেই মুখ পুড়িয়েছে ।
সম্প্রতি বিদ্যুৎ কেন্দ্রগুলিতে চাহিদা মেটানোর জন্য কয়লা খনি থেকে প্রচুর কয়লা সরবারহ করা  হয়েছে । বিদ্যজনেদের একাংশের মত , হয়তো এই কারণের জন্যই , মোদী সরকার অতি উৎসাহের সঙ্গে কয়লা খনি বেসরকারিকরণ জন্য উঠে পরে লেগেছে ।
প্রসঙ্গত সরকারের হাতে এখনো ৭৮% শেয়ার আছে কোল ইন্ডিয়ার । ২০১৫ সালে ১০ % শেয়ার বিক্রি করে তারা ২২৫৫০ কোটি টাকা কোষাগারে তুলেছিল । 

No comments:

Post a Comment

loading...