Tuesday, 26 June 2018

বাঙ্কের অভাব পূরণ করবে সমবায় ব্যাঙ্ক

ওয়েব ডেস্ক ২৬ই জুন ২০১৮ : রাজ্যের যেই সব জায়গায় ,কেন্দ্রের তরফ থেকে ব্যাঙ্ক খোলা সম্ভব হয়নি ,সেখানে সমবায় ব্যাঙ্ক খোলার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার । ব্যাঙ্কিংপরিষেবা দেওয়া হবে সমবায় কৃষি উন্নয়ন সমিতির মাধ্যমেও ।  রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মতোই  টাকা জমা দেওয়া, টাকা তোলা এবং এটিএম পরিষেবার মতো সমস্ত সুবিধে পাবেন গ্রাহকরা ।এরকম প্রায় ২,‌৬০০টি সমবায় কৃষি উন্নয়ন সমিতিকে ব্যাঙ্কিং পরিষেবা দেওয়ার মতো করে উন্নীত করা হবে।



সরকার সিদ্ধান্ত নিয়েছে,  অডিট রিপোর্টে কোনও সমস্যা নেই, এই রকম  সমবায় ব্যাঙ্কের মাধ্যমে সরকারি কর্মীদের বেতন দেওয়া ছাড়াও, সরকারি বিভিন্ন প্রকল্পের পরিষেবার টাকা  দেওয়া হবে ওই সব বাঙ্কের মাধ্যমে । এর ফলে ওই ব্যাঙ্কগুলিতে গ্রাহকের সংখ্যা বাড়বে এবং ব্যাঙ্কগুলি আরও উন্নত হবে।  সমবায় কৃষি উন্নয়ন সমিতি–সহ বিভিন্ন ধরনের সমবায়ের কর্মীরা দু’হাজার টাকা করে এবার থেকে অনুদান পাবেন। ইতিমধ্যেই ৭,৪৮৭ জন এক হাজার টাকা করে এখনই দেওয়া হচ্ছে । আর যে ১,৩২৭ জন কর্মী পেতেন না, তাঁরাও এবার থেকে অনুদান পাবেন।
প্রসঙ্গত, রাজ্যের সমবায় ব্যবস্থাকে শক্তিশালী করতে মুখ্য সচিব মলয় দে–র নেতৃত্বে অর্থ, সমবায়, কৃষি এবং পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের সচিবদের নিয়ে একটি রাজ্য স্তরের ‘‌মনিটরিং কমিটি’‌ তৈরি করা হয়েছিল আগেই ।সেই কমিটির সুপারিশেই সমবায়ে আরও উন্নতমানের করার প্রচেষ্টায় রাজ্য সরকার ।

তথ্য কৃতজ্ঞতা স্বীকার "আজকাল" 

No comments:

Post a Comment

loading...