Thursday, 21 June 2018

নিম্নমধ্য বিত্তের কথা মাথায় রেখে , সওয়া সাত লাখে ফ্ল্যাট দেবে সরকার

ওয়েব ডেস্ক ২১ই জুন ২০১৮ :  নিম্ন মধ্যবিত্ত মানুষেদের জন্য মাথার ওপরে ছাদ দেওয়ার স্বপ্ন মুখ্যমন্ত্রীর অনেক দিনেরই ছিল ,সেটাই বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের ‘নিজশ্রী’ গৃহীত হল ।অনেকের মতে লোকসভা ভোটার আগে এটার তাৎপর্য্য আছে বলে মনে হলেও , যারা মুখ্যমন্ত্রীকে কাছ থেকে চেনেন তাদের বক্তব্য অনুসারে ,এটা তার স্বপ্ন ছিল নিম্ন মধ্যবিত্ত মানুষকে বাসস্থান দেওয়া ।
‘নিজশ্রী’ প্রকল্পে সরকারি জমিতে দু’ধরনের ফ্ল্যাট তৈরি করা হবে। এক শয্যাকক্ষ বিশিষ্ট ফ্ল্যাটের আয়তন (কার্পেট এরিয়ার নিরিখে) হবে ৩৭৮ বর্গফুট এবং দুই শয্যাকক্ষ বিশিষ্ট ফ্ল্যাটগুলি হবে ৫৫৯ বর্গফুট আয়তনের। এক শয্যাকক্ষ বিশিষ্ট ফ্ল্যাটের দাম হবে ৭ লক্ষ ২৮ হাজার টাকা এবং দু’শয্যাকক্ষের ফ্ল্যাটের দাম হবে ৯ লক্ষ ২৬ হাজার টাকা। কলকাতা পুরসভা, পুর ও নগরোন্নয়ন দফতর, জেলাভিত্তিক বিভিন্ন পুরসভা, পঞ্চায়েত বা উন্নয়ন পর্ষদগুলির তত্ত্বাবধানে গড়ে উঠবে পাঁচতলার এক-একটি আবাসন। তবে আবাসনগুলিতে লিফটের সুবিধা থাকবে না। যাঁদের মাসিক আয় ১৫ থেকে ৩০ হাজার টাকার মধ্যে, তাঁদের জন্যই এই প্রকল্পের কথা ভাবা হয়েছে। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম , বলেন যাদের ১৫০০০ টাকা থেকে ৩০০০০, হাজারের মধ্যে মূলত তাদের জন্যই এই ফ্ল্যাট গুলো তৈরী কড়া হবে ।
প্রসঙ্গত গত বছর বস্তিবাসীদের জন্য ৫০ হাজার টাকার বিনিময় ২৫৮ বর্গফুটের ফ্ল্যাট দেওয়ার কথা বলা হয়েছিল,সেই ব্যাপারেই নবান্ন যে আরো একধাপ এগোলো ,সেটা না বললেও চলে ।



তথ্য কৃতজ্ঞতা স্বীকার "আনন্দ বাজার পত্রিকা "

No comments:

Post a Comment

loading...