Monday, 11 June 2018

বিজেপির আমলে ২০১৭-২০১৮ অর্থ বর্ষে ৮৭ হাজার কোটি টাকার ক্ষতি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক গুলির


ওয়েব ডেস্ক ১০ই জুন ২০১৮ :ভারতে ,একমাত্রই ইন্ডিয়ান ব্যাঙ্ক এবং বিজয়া ব্যাঙ্ক লাভের মুখ দেখেছে  ২০১৭-১৮ অর্থবর্ষে ।সবমিলিয়ে ২১টি ব্যাঙ্কের মধ্যে এই দুটো ব্যাঙ্কই লাভের মুখ দেখতে সক্ষম হয়েছে , ইন্ডিয়ান ব্যাঙ্ক যেখানে ২০১৭-১৮ অর্থবর্ষে ,২৫৯ কোটি টাকা লাভ করেছেসেখানে  বিজয়া ব্যাঙ্কের লাভ হয়েছে ৭২৭ কোটি টাকা। উল্লেখ্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মোট ক্ষতির পরিমাণ গিয়ে দাঁড়িয়েছে ৮৭০০০ কোটি টাকা ,ইন্ডিয়ান ব্যাঙ্ক আর বিজয়া ব্যাঙ্ক ছাড়া বাকি ১৯টা ব্যাঙ্কের ক্ষতির পরিমান ৮৭,৩৫৭ কোটি টাক।
                                এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে নীরব মোদী সহযোগীদের ১৪ হাজার কোটি টাকা প্রতারণাকাণ্ডের সঙ্গে জড়িত থাকা পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের। গত অর্থবর্ষে এই রাষ্ট্রায়ত্ত পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ক্ষতি হয়েছে ১২,২৮৩ কোটি টাকা। অথচ, ২০১৬-১৭ অর্থবর্ষে এই ব্যাঙ্কই ,৩২৪. কোটি টাকা লাভ করেছিল।তালিকায় দ্বিতীয় আইডিবিআই ব্যাঙ্ক। এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ক্ষতির পরিমাণ প্রায় ,২৩৮ কোটি টাকা। গত অর্থবর্ষে এই ক্ষতির পরিমাণ ছিল ,১৫৮ কোটি টাকা। দেশের বৃহত্তম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্ষতির পরিমাণও বিপুল অঙ্কের। গত অর্থবর্ষে এই ব্যাঙ্কের ক্ষতি হয়েছে ,৫৪৭. কোটি টাকা। অথচ, তার আগের আর্থিক বছরেই এসবিআই প্রায় সাড়ে ১০ হাজার কোটি টাকা লাভ করেছিল।
প্রসঙ্গত নন পারফর্মিং অ্যাসেট এর পরিমান দিনকে দিন বেড়েই চলেছে ,জেতার ওপর রাশ টানার পক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েগেছে ।মোট এনপিএর পরিমাণ  ইতিমধ্যেই যেটা জানা গেছে তা হল .৩১ লক্ষ কোটি টাকা।
রিজার্ভ ব্যাঙ্কের এখন একমাত্র নজর দুর্বল হয়ে পড়া ১১টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ওপর
        
                                               

No comments:

Post a Comment

loading...