Wednesday, 27 June 2018

২০২০ মধ্যে ভারতের ২১ শহর তীব্র জলসঙ্কটের মধ্যে পড়বে, কেন্দ্র উদাসীন

ওয়েব ডেস্ক ২৭ ই জুন ২০১৮ : মানব জাতির সাইকোলজি  অনুসারে ,আমরা সারানোটাকে বেশি পছন্দ করি ,প্রতিরোধের থেকে ।ঠিক এই জায়গাতেই ভারতবর্ষের তাবড় তাবড় শহর গুলি জলসঙ্কটে সম্মুখীন হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।



২0২0 সালের মধ্যে ২১  টি ভারতীয় শহর তীব্র জল সংকট মধ্যে পড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা যদি , ভারত সরকার ও আম জনতা উভয়ই এই সঙ্কটকে চ্যালেঞ্জ করে  তাত্ক্ষণিক কোনও পদক্ষেপ না নেয় ।সারা  বিশ্বের  ৪ %বিশুদ্ধ জল সরবাহ করে ভারত  , এবং সারা বিশ্বের জন সংখ্যার নিরিখে সেটা ১৬ %। তার মধ্যে ৭০% জল দূষিত , এবং বিশ্বজুড়ে জলের গুণমানের সূচকের ১২২ টি দেশের মধ্যে  ভারতের স্থান ১২0 তম ।
বর্ধিত দূষণ, দ্রুত ভূগর্ভস্থ হ্রাস, গড় বৃষ্টিপাত হ্রাস এবং বর্ষা মৌসুমে শুষ্ক দিন সংখ্যা বৃদ্ধির জন্য , ভবিষ্যত খুব একটা উজ্জ্বল মনে হচ্ছেনা বিশেষজ্ঞদের  ।
ভারত এর আসন্ন জল সংকট এখন পর্যন্ত মানুষের কাছে সাধারণ জ্ঞান হতে পারে , কিন্তু সাধারণ মানুষের কাছে এর গুরুত্বটা খুবই কম  ,যেটা অনেক বিশেষজ্ঞই বলছেন  ,অস্বীকার  করা যায়না । চমকপ্রদক তথ্য হল, ৬০ কোটি মানুষ তীব্র জলসঙ্কটে ভুগছে ,আর প্রতি বছরে ২ লক্ষ্য লোক মারা যাচ্ছেন এই জলের জন্য। এতসব পরিসংখ্যান বিশেষজ্ঞরা কেন্দ্র সরকারকে দেওয়া সত্ত্বেও , কেন্দ্র সরকার উদাসীন ।

No comments:

Post a Comment

loading...