Tuesday, 26 June 2018

মোদির শাসনে ভারতের নারীরা সব থেকে বেশি অসুরক্ষিত, রাষ্ট্রপুঞ্জের সমীক্ষা

ওয়েব ডেস্ক ২৬ই জুন ২০১৮ :মহিলাদের পক্ষে বিশ্বের সব থেকে অসুরক্ষিত স্থানের, রাষ্ট্রপুঞ্জের তালিকায়, ভারত প্রথম স্থানটি অধিকার করল । ইটা কোনো গর্ভের বিষয় নয় , বরং লজ্জার এবং আশ্চর্যের বিষয় ।  একটি স্বেচ্ছাসেবীর সাথে জড়িত ৫৫০ জন বিশেষজ্ঞের, নারী সমস্যা নিয়ে গবেষণা করা রিপোর্টের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জ ।  সমীক্ষকদের কৌতূহল ছিল রাষ্ট্রপুঞ্জের কাছে ,১৯৩ টি দেশের মধ্যে কোন রাষ্ট্রে মেয়েরা সবথেকে অসুরক্ষিত ,যৌনতামূলক হিংসা এবং নারী পাচার, নিগ্রহের সব থেকে বেশি শিকার। তার প্রদত্তরের মঙ্গলবার এই তালিকা প্রকাশ পায় ।


মেয়েদের সুরক্ষা নিয়ে করা ওই সমীক্ষায় প্রথম ১০টি দেশের মধ্যে ভারতের পরেই আছে আফগানিস্তান। তৃতীয় স্থানটি যৌথ ভাবে ভাগ করেছ আমেরিকা ও সিরিয়া । চতুর্থ স্থানে সোমালিয়া, পঞ্চমে সৌদি আরব। সমীক্ষায় বলা হয়েছে, মেয়েদের উপর যৌন নিগ্রহ যেমন বেশি, তেমনই মেয়েদের জোর করে যৌনতায় বাধ্য করার সংখ্যাও বেশি অন্যান্য পশ্চিমী রাষ্ট্রগুলির মধ্যে।
২০১১ সালের বিশেষজ্ঞ সংগঠনটি আফগানিস্তান কে শীর্ষে রেখেছিল, তারপর ছিল কঙ্গো, পাকিস্তান, ভারত এবং সোমালিয়া। এবারের সমীক্ষায় ভারতের নাম নারী নিগ্রহের তালিকায় শীর্ষে উঠে আসায় বিশেষজ্ঞদের মত, গত সাত বছরে মোদী সরকার মেয়েদের নিরাপত্তা বাড়ানোর ব্যাপারে কোনো পদক্ষেপই নেয়নি । বিশ্ব বাজারে উন্নয়নশীল আর্থিক বিকাশ পথে এগোনো ভারতে মোদী জামানায় ধর্ষণ, বৈবাহিক ধর্ষণ, যৌন নিগ্রহ ক্রমশ বেড়েছে। চমকে যাওয়ার মতো হলেও এটাই সত্যি নারী নিগ্রহের মামলা দায়ের হয়েছে প্রায় ৮৩ শতাংশ ।

No comments:

Post a Comment

loading...