Wednesday, 13 June 2018

মোদির স্বপ্নের বুলেট ট্রেন রূপান্তরিতর বলি হবে দেড় লক্ষ্য গাছ , ঘনীভূত হচ্ছে আন্দোলন


ওয়েব ডেস্ক ১৩ই জুন ২০১৮ : নরেন্দ্র মোদির স্বপ্নের বুলেট ট্রেন ,যেটি আহমেদাবাদ আর মুম্বাইয়ের মধ্যে সংযোগ করবে ,তার জন্য দেড় লক্ষ্য ম্যানগ্রোভ কেটে ফেলার প্রয়োজন ,এই নিয়েই পরিবেশবিদদের সঙ্গে কেন্দ্র সরকারের সংঘাত তৈরী হল ।পরিবেশবিদদের কোথায় প্রায় লক্ষ্য ম্যানগ্রোভ লাগাতে হবে পরিবেশ রক্ষার স্বার্থে ,কিন্তু কেন্দ্র এই বিষয়ে উদাসীন ।এজন্য ৯৪ হেক্টর জমির দরকার।

বুলেট ট্রেন নিয়ে যখন কেন্দ্র-রাজ্য দ্বন্দ্ব তুঙ্গে  তবুও উভয় পক্ষের কেউই এই সমস্যা সমাধানে ইতিবাচক কোনও পদক্ষেপ এখনো নেয়নি তার মধ্যেই খবর আসে এই প্রকল্পের জন্য দেড় লক্ষ ম্যানগ্রোভ কাটা হবে। আদালত ম্যানগ্রোভ নিধনে পাঁচগুণ ম্যানগ্রোভ লাগানোর নির্দেশ দেয়। এত সংখ্যার ম্যানগ্রোভ লাগানোর মতো জমি পাওয়া যাবে কোথায়? সেই প্রশ্নই দেখা দিয়েছে বড় করে। বুলেট ট্রেনে পরিবেশের ব্যাপক ক্ষতি হবে। এই ক্ষতির জন্য বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে একাধিক সংগঠন। মুম্বইয়ের বান্দ্রা-কুর্লার কাছ থেকে আহমেদাবাদ বুলেট ট্রেনের প্রকল্প শুরু হবে। প্রথমে সরকারিভাবে ঘোষিত হয়েছিল, এই প্রকল্পের জন্য থানের খাড়ি এলাকার ম্যানগ্রোভের কোনও ক্ষতি করা চলবে না। ম্যানগ্রোভ মহামণ্ডল জানিয়েছে, বুলেট ট্রেন উল্লাস, বেতরনা, গুজরাতের নর্মদা নদী ঘেষা অঞ্চল দিয়ে যাবে। এজন্য কাটতে হবে দেড় লক্ষ ম্যানগ্রোভ গাছ।
বুলেট ট্রেনের জন্য  মহারাষ্ট্রের ৭৭.৪৫ হেক্টর বনভূমি ১৮.৯৮ হেক্টর ম্যানগ্রোভ ভূমি বিশেষভাবে প্রভাবিত হবে ।এর জন্য ৯৪ হেক্টর জমি প্রয়োজন ।এর জন্য থানের খাড়ি অঞ্চলের  কিছু জমি চিহ্নিত হয়েছে

তথ্য কৃত্যজ্ঞতা স্বীকার 'সংবাদ প্রতিদিন'

No comments:

Post a Comment

loading...