Monday, 4 June 2018

শিক্ষা ব্যবস্থার বেহাল অবস্থা নিয়ে চিন্তা প্রকাশ করলেন প্রণব মুখার্জি

ওয়েবডেস্ক ৪ঠা জুন ২০১৮ :শনিবার  দিল্লির টাটা ইন্সটিউটে অফ  সোশ্যাল সায়েন্সএ  প্রধান অথিথি হিসেবে আমন্ত্রণ পান পূর্ব রাষ্ট্রপতি প্রণব মুখার্জি । সেখানে ভারতের শিক্ষা ব্যবস্থা নিয়ে চিন্তা প্রকাশ করেন তিনি । তিনি বলেন ভারতে একটা জিনিস লক্ষ্য করা যাচ্ছে , যে তুলনায় দক্ষ কর্মচারী একটি কোম্পানি আশা করছে সেই তুলনায় তারা দক্ষ কর্মচারী পাচ্ছেননা যদিও সদ্য পাশ করা সেই কর্মচারীর স্নাতকোত্তর ডিগ্রি অধিকারী হলেও ।শুধু তাই নয় ভারতের আর্থিক বিকাশ হচ্ছে ,সেই তুলনায় চাকরির বাজার গড়ে উঠছেনা ।


ঠিক সেই জন্য শিক্ষিত বেকারের সমস্যা দিনকে দিন বেড়েই চলেছে । প্রণব বাবুর কথায় যেই শিক্ষাগত যোগ্যতা আর দক্ষতা নিয়ে পড়ুয়ারা বেরোচ্ছেন শিল্প ক্ষেত্রের চাহিদা অনুসারে  সেই দক্ষতার কোনো কাজে আসছেনা , কারণ শিল্প ক্ষেত্রে তাদের চাহিদা  অনুসারে যেই দক্ষতা প্রয়োজন ,সেটা  তারা পাচ্ছেননা  । 
প্রণববাবু জানান, রাষ্ট্রপতি থাকাকালীন  তিনি লক্ষ্য করেন, দেশের ৭৬৩টির বেশি কেন্দ্রীয় ও রাজ্য স্তরের বিশ্ববিদ্যালয়, ৩৮,০০০–‌এর বেশি ডিগ্রি কলেজ এবং আইআইটি, আইআইএম–‌সহ আরও নানা প্রতিষ্ঠানের মধ্যে সামান্য কয়েকটি প্রতিষ্ঠানই আন্তর্জাতিক রেটিং সংস্থাগুলিকে দিয়ে রেটিং করায়। বারংবার তিনি রেটিংয়ের কথা বললেও কেউ কর্ণপাত করেননি । তিনি উদ্বেগ প্রকাশ করেন, এই ভাবে যদি চলতে থাকে তাহলে  জনসংখ্যাগত সুবিধার বদলে ‘‌জনসংখ্যাগত বিপর্যয়’‌–‌এর মুখে পড়বে দেশ ।  প্রণব বাবু ঘুরিয়ে কেন্দ্র সরকারকেই সতর্কতার বাণী শোনালেন , সেটা কি বুঝতে পারল মোদী সরকার ? 

No comments:

Post a Comment

loading...