Monday, 9 July 2018

নোটবন্দির পর ইন্ডিয়ান এয়ার ফোর্স ২৯.৪১ কোটি টাকা খরচ করেছে ,নতুন টাকা দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছনোর জন্য

ওয়েবডেস্ক ৯ ই জুলাই ২০১৮ : ভারতীয় বিমান বাহিনীর অতি আধুনিক পরিবহন বিমান- সি -১৭  এবং সি -১৩০  জে সুপার হারকিউলিস দিয়ে , নোটবন্দির পরবর্তী কালে , নতুন ২০০০, ৫০০ টাকার   নোট দেশের বিভিন্ন প্রান্তে পৌছিয়ে দেয়ার জন্য কেন্দ্রসরকার ২৯.৪১  কোটি টাকা  ব্যয় করেছে ।



গত ৮ নভেম্বর ২০১৬ নরেন্দ্র মোদী নোটবন্দির কথা ঘোষণা করেছিলেন ,উদেশ্য ছিল বাজার থেকে ৫০০,১০০০ টাকার নোট সরিয়ে ফেলে সেই জায়গায় নতুন ৫০০ এবং ২০০০ নোট দিয়ে প্রবর্তন করা।কিন্তু সেটা করতে গিয়ে কেন্দ্র সরকার দেখে সিস্টেম  থেকে প্রায় ৮৬ শতাংশ পুরোনো নোট বাতিল হয়ে গেছে , তখনি তড়িঘড়ি নতুন নোট যোগান দেওয়ার জন্য ভারতীয় বিমান বাহিনীর সেবা নেওয়া হয় ।
আইএএফ তরফ থেকে জানা হয়েছে , সি -১৭  এবং সি -১৩০  জে সুপার হারকিউলিস, ৯১ টি সাজানো নতুন নোটের বান্ডিল তারা টাকশাল থেকে দেশের বিভিন্ন প্রান্তে নিয়ে গেছে বলে সূত্রের খবর । রিজার্ভ  ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তথ্য অনুযায়ী মোট বাজারের ৮৬ শতাংশ অর্থ ৫০০ টাকা এবং ১০০০  টাকার দ্বারা সমৃদ্ধ ছিল । ৫০০ টাকার নোট ছিল ১৭১৬.৫ কোটি টি এবং ১০০০ টাকার নোট ছিল ৬৮৫.৮ কোটি টি ।
কমোডর লোকেশ বাট্রা (অবসরপ্রাপ্ত) এর আরটিআই পরিপ্রেক্ষিতে  আইএএফ জানায়, সরকারি মালিকানাধীন সিকিউরিটি প্রিন্টিং ও মিনিটিং কর্পোরেশন এবং ভারতীয় রিজার্ভ ব্যাংকের নোট মুডরান প্রাইভেট লিমিটেডকে ২৯.৪১ কোটি টাকার বিল পেশ করেছে ।

No comments:

Post a Comment

loading...