Monday, 9 July 2018

মোদী জমানায় ভারত ভুল পথে লাফিয়ে লাফিয়ে চলছে

ওয়েবডেস্ক ৯ ই জুলাই ২০১৮ :  প্রখ্যাত অর্থনতিবিদ অমর্ত্য সেন গতকাল  কেন্দ্র সরকারের তীব্র সমালোচনা করে বলেন ,কেন্দ্র সরকার অর্থনৈতিক বিকাশের পথে পা না বাড়িয়ে লাফিয়ে লাফিয়ে ভুল পথে  অর্থনৈতিক বিনাশের পথে এগিয়ে নিয়ে গেছে ভারতকে । 
তিনি বলেন ২০১৪ সালের পর থেকে পরিস্থিতি খারাপ থেকেও খারাপ অবস্থায় গিয়ে পৌঁছিয়েছে ।ভুল দিকে লাফ দিতে দিতে এমন অবস্থা করেছে কেন্দ্র সরকার যে ভারত  দ্রুততার সাথে পেছন দিকে এগিয়ে চলেছে ।
অমর্ত্য বাবু যোগ করেন ,২০ বছর আগে উপমহাদেশের ছয় টা দেশ , যথাক্রমে ভারত ,পাকিস্তান,শ্রীলংকা ,বাংলাদেশ, নেপাল ও ভুটানের মধ্যে ভারত আর্থিক বিকাশের মধ্যে দ্বিতীয় ছিল , শ্রীলংকার পরেই ।আজ ভারত আর্থিক বিকাশের দিক থেকে নিচের সারির থেকে দ্বিতীয় , সর্বশেষ স্থানটি ধরে রেখেছে পাকিস্তান যাদের সৌজন্যে আমরা লজ্জার হাত থেকে বাঁচতে পেরেছি ।
রবিবার সন্ধ্যায় দিল্লীতে অমর্ত্য সেন ও সমাজকর্মী জাঁ দ্রেজের লেখা "অ্যান আনসারটাইন গ্লোরিঃ ইন্ডিয়া অ্যান্ড ইটস কন্ট্রাডিকশন" এর হিন্দি অনুবাদ "ভারত অউর উসকে বিরোধাভাস"-এর প্রকাশের অনুষ্ঠানে অমর্ত্য সেন স্পষ্ট বলেন, "চোদ্দ সালের পর থেকে লাফিয়ে লাফিয়ে ভুল পথে চলছে ভারত।" তিনি অভিযোগ করেন মোদী সরকার সমাজের "পার্থক্য ",জাতি ভেদাভেদ ,এবং আদিবাসী বিষয়গুলি থেকে সযত্নে নিজেরদের এড়িয়ে চলেছে । উনি আরো বলেন ,ভারত বর্ষে এমনও গোষ্ঠী আছে যারা নিজের হাতে অন্যের বাথরুম ,নর্দমা পরিষ্কার করে ,তাদের দাবি দেওয়ার বিষয়েও কেন্দ্র সরকার উদাসীন ।
কিছুদিন আগে একজন দলিত তার মালিকের কাছে মাইনে বাড়াবার কথা বলে নিগৃহীত হয় , সে বিষয়ে নোবেল জয়ী অর্থনীতিবিদ
বলেন ,দলিতদের পরবর্তী খাবারের ব্যাপারে কোনো নিশ্চয়তা নেই ,না আছে নিশ্চয়তা তাদের শিক্ষা বা স্বাস্থ্যের ।
অমর্ত্য সেন সাংবাদিকদের বলেন স্বাধীনতা সংগ্রামের সময় শুধু মাত্র হিন্দুত্বের ওপর ভর করে  সংগ্রামে সাফল্য পাওয়া ছিল অলীক কল্পনা , কিন্তু এখন রাজনৈতিক ভাবে সেটা জেতা খুব সহজ হয়ে পড়েছে যার জন্য সব বিরোধী দল গুলিকে এককাঠা হয়ে লড়তে হবে কেন্দ্রের বিরুদ্ধে ।

No comments:

Post a Comment

loading...