Friday, 13 July 2018

এবার বিজেপি শাসিত মহারাষ্ট্রে কলেজে কলেজে "ভাগবত গীতা" বিতরণ হবে , জোর বিতর্ক

ওয়েব ডেস্ক ১৩ই জুলাই ২০১৮ : বিজেপি শাসিত মহারাষ্ট্রে আবার বিতর্কের ঝড় উঠল , এবার  বিতর্ক উৎস "বই " ।এবার শিক্ষাঙ্গনে ধর্মীয় বই অনুপ্রবেশের ঘটনা ঘটল , যা নিয়ে নিন্দার ঝড়  সর্বত্রই ।গত বুধবার এ সি বেদান্তর তরফ থেকে ভগবৎ গীতা প্রতিটি কলেজে বিতরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । এরকম ঘটনা আগে কখনো কোথাও ঘটেছিলো কিনা ,কেউ মনে করতে পারছেনা , তবে বিতর্কের ঝড় অব্যশই উঠেছে। ছাত্র সংসদের এক নেতা বলেন বিরোধীদের ব্যাপক চাপে আপাতত ভাগবত গীতা বিতরণ স্থগিত রাখা হয়েছে   ।


Image result for pics of bhagwat geeta book



মুম্বইয়ের "ছাত্র ভারতীর" সভাপতি শচীন বানসোদে বলেন,  উচ্চ শিক্ষা দপ্তরের যুগ্ম আধিকারিক রোহিদাস কালের সঙ্গে দেখা করে তারা তাদের  আপত্তির কথা জানায় । তিনি ছাত্র সংগঠনকে  আশ্বাস দিয়েছেন আপাতত এই সিদ্ধান্ত কার্যকরী করা হচ্ছেনা  এবং শুক্রবার নতুন সিদ্ধান্ত না আসা পর্যন্ত কোনও কিছুই চূড়ান্ত বলে মনে করা হবেনা ।
বুধবার শিক্ষা দপ্তরের সচিব এ সি ভক্তিবেদান্তের অনুমোদিত বিজ্ঞপ্তি জারি করেছিলেন। বিজ্ঞপ্তি অনুযায়ী, ভক্তিবেদান্ত সংস্থা মুম্বইয়ের ১০০ টি শীর্ষ কলেজগুলিতে ভাগবত গীতা বিতরণ করতে চায়। এই বিজ্ঞপ্তিকে ঘিরে রাজনৈতিক মহলে চাঞ্চল্যের  সৃষ্টি করে । বৃহস্পতিবার নাগপুরে আইন–শৃঙ্খলা সংক্রান্ত বৈঠকের সময় শাসক দল বিজেপি–শিবসেনাকে এ বিষয় নিয়ে বিরোধীদের বিক্ষোভের মুখে পড়তে হয়। বিরোধী দল রীতিমতো শাসক দলকে আক্রমণ করে প্রশ্ন করেন যে, ধর্মীয় বিষয়কে পড়াশোনার মধ্যে প্রবেশ করানো কী খুব জরুরি? ‌যদিও শাসক দল এ বিষয়ে কোনও মন্তব্য করেননি বলে জানা গিয়েছে। মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী বিনোদ তাওদে জানান যে থানের এ সি ভক্তিবেদান্ত সংস্থার পক্ষ থেকেই এই প্রস্তাব রাজ্য সরকারের কাছে এসেছিল। কিন্তু এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তরের সচিব। বিদ্যজনেদের একাংশের মত , তাই যদি হয় , তাহলে
যা প্রস্তাব আসবে তাতেই সায় দিতে হবে ? এরকম কোথাও লেখা আছে নাকি ? 

No comments:

Post a Comment

loading...