Thursday, 19 July 2018

আর.টি.আই সংশোধনী আনা নিয়ে ব্যাপক সমালোচিত হল কেন্দ্র সরকার

ওয়েব ডেস্ক ১৯শে জুলাই ২০১৮ : এবার কেন্দ্র তথ্য অধিকার আইন বা আর.টি.আই এ ব্যাপক সংশোধনী আনার চেষ্টা চালাচ্ছে , যেটা কিছুতেই মেনে নেবেন বিরোধী শিবির ।রাহুল গান্ধীর টুইট অনুসারে , তথ্য গোপন রাখতে মরিয়া হয়ে উঠেছে মোদী সরকার ।
সাধারণ মানুষের জানবার অধিকারটুকুও কেড়ে নিতে চাইছে বিজেপি সরকার ।এ বিষয়ে সিপিএমের সীতারাম ইয়েচুরির মন্তব্য সিপিএম নেতা সীতারাম ইয়েচুরিও কেন্দ্রের আনা সংশোধনীর বিরোধিতা করেন। তিনি বলেন, জনগণের পরিশ্রমের ফল এই আরটিআই আইন। তাঁর দল সংসদের বাইরে ও ভিতরে সর্বত্রই এই বিলে কেন্দ্রের সংশোধনী আনার বিরোধিতা করবে।


Image result for pics of rahul + modi


তথ্যের অধিকার আইন সংক্রান্ত বিলে চলতি বাদল অধিবেশনে কিছু রদবদলের কথা জানিয়েছে কেন্দ্র। প্রস্তাবিত পরিবর্তনে রাজ্য ও কেন্দ্রের তথ্য কমিশনারদের বেতন ও মেয়াদের অন্তর্ভুক্ত হওয়ার কথা। একেই স্বাধীনতায় হস্তক্ষেপ বলে উল্লেখ করছেন বিরোধীরা। তথ্যের অধিকার আইনের সংশোধনীতে প্রস্তাব দেওয়া হয়েছে, পাঁচ বছর মেয়াদে থাকা তথ্য কমিশনারদের সরকার নির্ধারিত শর্তাবলী মানতে হবে। তাঁদের বেতন নিয়ে সিদ্ধান্ত গ্রহণের অধিকারও কেন্দ্রেরই।
তবে সোশ্যাল মিডিয়ায় এর কড়া সমালোচনা হয়েছে , দিকে দিকে মানুষ ধিক্কার জানিয়েছে ।দুর্নীতির বিরুদ্ধে সরব হওয়া মানুষ এবং , সেই সব মানুষ যারা নিজেদের প্রিয়জনদের হারিয়েছেন দূর্নীতির বিরুদ্ধে মুখ খোলার জন্য , তারাও এই সংশোধনীকে ধিক্কার জানিয়েছেন ।

No comments:

Post a Comment

loading...