Friday, 6 July 2018

এবার প্রতিবেশী মালদ্বীপের সাথে সম্পর্ক খারাপ হল বিজেপি সরকারের আমলে , ওয়ার্ক ভিসা বন্ধ

ওয়েব ডেস্ক ৭ই ২০১৮ :পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক উন্নতি এখনও বিষ বাও জলে , এবং যতক্ষননা পাকিস্তানের তরফ থেকে আতঙ্কবাদী মদদ দেওয়া বন্ধ না হচ্ছে ভারতের পক্ষেও সম্পর্কের উন্নতির কোনো পদক্ষেপ নেওয়া সম্ভব নয় ,সেটা অবশ্য বোঝা গেল । এটা বোঝা গেছে চীনের সাথে ভারতের সম্পর্কের খারাপ হওয়ার কারণটা কি ।অবশ্যই ডাকলাম নিয়ে চীনের আগ্রাসী মনোভাব এবং ভারতের নিরাপত্তা জনিত উদ্বেগ । কিন্তু হটাৎ করে মালদ্বীপের মতো দেশ ভারতকে ওয়ার্ক ভিসা দেওয়া বন্ধ করে দিল ? কেন্দ্রের তরফ থেকে কোনো সুদুত্তর পাওয়া গেল না ।প্রসঙ্গত , যত ওয়ার্ক ভিসা জমা পড়ছে মালদ্বীপ সরকারের কাছে তারা বলে দিচ্ছে ভারতীয়দের আবেদন করা উচিত হচ্ছেনা ।কেন্দ্র সূত্রে খবর পাওয়া গেছে বিদেশ মন্ত্রকের কাছে একাধিক অভিযোগ দায়ের হয়েছে এই বিষয়ে ।

সূত্রের খবর, মালদ্বীপে নৌসেনার ২টি হেলিকপ্টার মোতায়েন নিয়েও মালদ্বীপ আপত্তি জানিয়েছে ,যা নিয়ে ভারত কথা বার্তা চালাচ্ছে বলে জানা গিয়েছে । মালদ্বীপে ২টি অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (এএলএইচ) ধ্রুব মোতায়েন করেছিল ভারত।
সেগুলির লেটার অফ এক্সচেঞ্জ (এলওই)-এর মেয়াদ শেষ হয়ে গিয়েছে। এখন মালদ্বীপ ভারতকে জানিয়েছে, ওই চুক্তির পুনর্নবীকরণ করতে উৎসাহী নয় তারা। উল্লেখ্য একটি হেলিকপ্টার ব্যবহার করে থাকে উপকূলরক্ষী বাহিনী। দ্বিতীয়টি করে ভারতীয় নৌসেনা।সেনা সূত্রের খবর, আড্ডুতে মোতায়েন থাকা হেলিকপ্টারের এলওই আগেই শেষ হয়ে গিয়েছিল। অন্যদিকে, লামুতে মোতায়েন হেলিকপ্টারের মেয়াদ গতমাসে শেষ হয়েছে। এমনকী, সেখানে মোতায়েন ভারতীয় সৈনিকদের ভিসা দিতেও অস্বীকার করছে মালদ্বীপ।
কেন্দ্র সরকারের তরফ থেকে জানা গিয়েছে , মালদ্বীপ সরকারের সাথে ভারত ,যোগাযোগ রেখে চলছে ,এবং ভারত কোনো মোটেই চাপ সৃষ্টি করতে চাইছেনা সূত্রের খবর, মালদ্বীপে নৌসেনার ২টি হেলিকপ্টার মোতায়েন নিয়েও সেদেশের সঙ্গে আলোচনা চালাচ্ছে ভারত। মালদ্বীপে ২টি অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (এএলএইচ) ধ্রুব মোতায়েন করেছিল ভারত।

সেগুলির লেটার অফ এক্সচেঞ্জ (এলওই)-এর মেয়াদ শেষ হয়ে গিয়েছে। এখন মালদ্বীপ ভারতকে জানিয়েছে, ওই চুক্তির পুনর্নবীকরণ করতে উৎসাহী নয় তারা। একটি হেলিকপ্টার ব্যবহার করে থাকে উপকূলরক্ষী বাহিনী। দ্বিতীয়টি করে ভারতীয় নৌসেনা।

সেনা সূত্রের খবর, আড্ডুতে মোতায়েন থাকা হেলিকপ্টারের এলওই আগেই শেষ হয়ে গিয়েছিল। অন্যদিকে, লামুতে মোতায়েন হেলিকপ্টারের মেয়াদ গতমাসে শেষ হয়েছে। এমনকী, সেখানে মোতায়েন ভারতীয় সৈনিকদের ভিসা দিতেও অস্বীকার করছে মালদ্বীপ। যদিও মালদ্বীপের তরফ থেকে বলা হয়েছে তারা অনেক ভারতীয়র ভিসা মঞ্জুর করেছে , কিন্তু রেকর্ডের সাথে টা মিল খাচ্ছেনা ।

No comments:

Post a Comment

loading...