Wednesday, 4 July 2018

মাদ্রাসার পোশাক বিধি চালু করতে গিয়ে ,ব্যাকফুটে যোগী আদিত্যনাথ

 ওয়েব ডেস্ক ৪টা জুলাই ২০১৮ :মাদ্রাসার ছাত্রদের স্কুলের মতো ইউনিফর্ম, ড্রেস কোড চালু করার ঘোড় বিরোধিতা করলো মুসলিম ধর্মগুরু ও শিক্ষাবিদরা ।ঘটনাটি উত্তরপ্রদেশের , সেখানে যোগী আদিত্যনাথ স্বপ্ন দেখেছিলেন মাদ্রাসার পড়ুয়ারা স্কুলের মতো ড্রেস পড়াবেন , সেই মতো মঙ্গলবার উত্তরপ্রদেশ সরকার মাদ্রাসা পড়ুয়াদের জন্য নয়া পোশাক বিধি চালু করেছে।


রাজ্যের মাদ্রাসাগুলিকে চলতি ব্যবস্থার মধ্যে সামিল করার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই এই বিধি বলে জানা গিয়েছে। কিন্তু এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া এসেছে সুফিয়ান নিজামির তরফ থেকে , তিনি বলেছেন ‘‌দেশের সমস্ত মাদ্রাসা ও কলেজে পোশাক বিধি নিয়ে সরকার সিদ্ধান্ত নেয় না। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানই বিষয়টি স্থির করে। এক্ষেত্রে মাদ্রাসার প্রতি এভাবে বৈষম্য করা হচ্ছে কেন?‌’‌  মাদ্রাসা দারুল উলম ফিরাঙ্গি মহলের গলাতেও একই সুর ।ধর্মগুরু মোহাম্মদ হারুনের কোথায় ,মাদ্রাসায় মাত্র ১ থেকে ২ শতাংশ পড়ুয়ারা পরে , তাই কোন পদক্ষেপে তাদের ভালো হবে সেটা মাদ্রাসার ওপরেই ছেড়ে দেওয়া উচিত বলে তিনি মনে করেন ।রাজ্যের মন্ত্রী মহসিন রাজা বলেন, ধর্ম গুরুদের বোঝাবার সুরে তিনি বলেন "অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতোই মাদ্রাসাগুলিকে গড়ে তোলাই সরকারের লক্ষ্য।
মাদ্রাসার পড়ুয়ারা এখনও পর্যন্ত কুর্তা ও পাজামা পরে। এক্ষেত্রে পোশাক বিধি মাদ্রাসাগুলিকে আরও বেশি করে প্রথাগত করে তুলবে। আমরা পড়ুয়াদের স্কুলের মতই ইউনিফর্ম দেব।" পোশাকের বিধি নিষেধ করতে গিয়ে এখনো যোগী আদিত্যনাথ যে ব্যাকফুটে ,সেটা আর ইজানা রইলনা ।





তথ্য কৃতজ্ঞতা স্বীকার "আজকাল"

No comments:

Post a Comment

loading...