Wednesday, 4 July 2018

সুপ্রিম কোর্টে দিল্লি নিয়ে মুখ পুড়ল কেন্দ্র সরকারের,চওড়া হাসি কেজরিওয়ালের

ওয়েব ডেস্ক ৪টা জুলাই ২০১৮ : কিছুদিন যাবৎ বিতর্ক দানা বেঁধেছিলো যে  দিল্লি চালাচ্ছেন  উপরাজ্যপাল, কেন্দ্রের সৌজন্যে ,এবং আইনের ফাঁক ফোকের মাধ্যমে ।এবার থেকে সেটা আর করা যাবেনা , একেবারে সংবিধানের নিয়ম অনুসারে চলবে দিল্লি , এ কথা সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট , যার জন্য  মুখ পুড়ল কেন্দ্র সরকারের ।এই রায়ে  কেজরিওয়ালের মুখে চওড়া হাসি ফুটে উঠবে এটাই স্বাভাবিক ।

আজ সুপ্রিম কোর্ট স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, তিনটি ক্ষেত্র ছাড়া উপ রাজ্যপালের কোনও এক্তিয়ার থাকবে না দিল্লির প্রশাসনে। পুলিশ, আইন-শৃঙ্খলা ও জমি- এই তিনটিই উপ-রাজ্যপালের অধীন। দিল্লি শাসনের প্রকৃত ক্ষমতা থাকবে নির্বাচিত সরকারের হাতেই।
এদিন ঐতিহাসিক রায় দিয়ে সুপ্রিম কোর্ট জানায়, উপরাজ্যপালকে সরকারের সাহায্য নিয়ে পরামর্শ মেনে কাজ করতে হবে। যদি কোনও ক্ষেত্রে সহমত না হতে পারেন রাজ্যপাল তবে রাষ্ট্রপতির কাছে যাবে ফাইলটি। কিন্তু উপ রাজ্যপাল বাধা সৃষ্টি করতে পারবেন না সরকারের নীতি রূপায়ণে। প্রত্যাশিতভাবেই এই রায়ে উজ্জীবিত আপ সরকার। এবং এই রায়ে কেন্দ্রীয় সরকারের কাছে ধাক্কা বলেই বর্ণনা করেন আপ নেতারা।
কিছুদিন আগে দিল্লি হাই কোর্ট উপরাজ্যপালকেই দিল্লির অধীশ্বর দিয়েছিলো সেটা সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ ,বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে খারিজ হয়ে গেল ।
সুপ্রিম কোর্ট এদিন দর্থহীন ভাষায় জানিয়ে দিয়েছে ,দিল্লিকে কোনো ভাবেই রাজ্যের স্বীকৃতি দেওয়া সম্ভব নয় , এবং সংবিধান অনুযায়ী রাজ্যপালকে ক্যাবিনেটের কথা শুনেই কাজ করতে হবে এদিন ঐতিহাসিক রায় দিয়ে সুপ্রিম কোর্ট জানায়, উপরাজ্যপালকে সরকারের সাহায্য নিয়ে পরামর্শ মেনে কাজ করতে হবে। 

No comments:

Post a Comment

loading...