Wednesday, 8 August 2018

ভারতীয় ব্যাঙ্ক গুলো ৭০০০০ কোটি টাকার লোকসানের সম্মুখীন হয়েছে তিন বছরে

ওয়েব ডেস্ক ৮ই অগাস্ট ২০১৮ :অর্থমন্ত্রী শিব প্রতাপ শুক্লা আর.আই এর লিখিত কাগজ উদ্ধৃত করে বলেন ২০১৫-১৬ ,২০১৬-১৭,২০১৭-১৮  অর্থ বর্ষে শিডিউল কমার্শিয়াল ব্যাঙ্ক গুলো ১৬৪০৯ কোটি , ১৬৬৫২ কোটি এবং ৩৬৬৯৪ কোটি টাকা ধাপ্পা বাজির জন্য লোকসান খেয়েছে ।


তিনি বলেন এই তথ্য গুলো সেই সব বছরের যেখানে ব্যাঙ্ক গুলো লোকসান খেয়েছে এমন নয় এই বছর গুলোতে ব্যাঙ্ক গুলোকে রিন্ দেওয়া হয়েছে । অর্থ মন্ত্রী বলতে চেয়েছেন বিজেপি সরকারের আমলে এগুলো ধরা পড়েছে , ঋণ দেওয়া হয়েছিল বিজেপি সরকার সরকারে আসার আগেই । ২০০৮ থেকে ২০১৪ মধ্যে শিডিউল কমার্শিয়াল ব্যাঙ্ক গুলোর অগ্রগতি বেড়ে দাঁড়িয়েছিল ২৫.০৩ লাখ কোটি টাকা থেকে ৬৮.৭৫ লক্ষ কোটি টাকা অবধি । অর্থমন্ত্রী জানান , ব্যাংকগুলোর অত্যধিক সম্পত্তি বাড়ানোর ঝোক , যাচাই না করে রিন্ দেওয়ার প্রবণতা , এবং ধাপ্পাবাজির জন্য এরকম লোকসানের সম্মুখীন হতে হয়েছে । তিনি আরো বলেন নন পারফর্মিং অ্যাসেট এর তালিকায় ১৩৯ মিলে ১০০০ কোটি টাকা আটকে রেখেছে । অর্থ মন্ত্রী অভিযোগের সুরে বলেন ১২ জন দিনদার ১ ,৯৭ ,৭৬৯ কোটি টাকা বাকি করে রেখেছে ।
বিদ্যজনেদের একাংশের দাবি ,তাই যদি হয় তাহলে বিজেপি কেন্দ্রে আসার পর কেন নীরব চোকসিদের ব্যাঙ্ক থেকে তাদের ঋণের টাকা দেওয়ার প্রক্রিয়াটা বন্ধ করেনি ? 

No comments:

Post a Comment

loading...