Sunday, 5 August 2018

কেন্দ্রের জন বিরোধী নীতির বিরুদ্ধে বৃহত্তর আন্দোলনের ডাক প্রধানমন্ত্রীর ভাই প্রহ্লাদ মোদীর

ওয়েব ডেস্ক ৫ই অগাস্ট ,২০১৮ : কেন্দ্রের জনবিরোধী নীতির বিরুদ্ধে মুখ খুললেন খোদ প্রধানমন্ত্রীর ভাই প্রহ্লাদভাই মোদী ৷খাদ্য মন্ত্রীর সঙ্গে দুদিন ধরে আলোচনা করে কোনো রকম সুহারা না হওয়াতে তিনি আমেদাবাদ ফিরে যেতে বাধ্য হচ্ছেন , যাওয়ার আগে তিনি বলেন "বড় দাদার বিরুদ্ধে  নয়। আমি  আন্দোলন করছি কেন্দ্রের জনবিরোধী নীতির বিরুদ্ধে। তাই দাবি না মানা পর্যন্ত রেশন ডিলারদের সংগঠনের আন্দোলন চলবে।”


কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তিনি বলেন “তাঁদের দাবি মানার জন্য কেন্দ্রকে ১০ আগস্ট পর্যন্ত চরম সময়সীমা দেওয়া হয়েছে। ওই সময়ের মধ্যে তাঁদের দাবি মানা না হলে ২৫ সেপ্টেম্বর যন্তরমন্তরে ‘জেল ভরো’ আন্দোলন হবে। সেই কর্মসূচিতে দেশের সব ডিলাররা অংশ নেবেন৷” খাদ্য মন্ত্রী রামবিলাস পাসোয়ানের সঙ্গে তার আগে একটি বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে । সেই বৈঠকে ফলপ্রসূ কিছু না আসলে জেলে ভরো আন্দোলনে তারা সামিল হবেন আর সেই আন্দোলনের সামনের সারিতে তিনি থাকবেন , দরকারে বিভিন্ন রাজ্যে তিনি যাবেন জনমত সংগ্রহ করতে ।
অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের প্রতিনিধিরা সোমবার বিভিন্ন দাবি নিয়ে কেন্দ্রীয় খাদ্য ও ক্রেতা সুরক্ষা মন্ত্রী রামবিলাস পাসোয়ানের সঙ্গে আলোচনায় বসেন। তাঁকে স্মারকলিপি দেন। সংগঠন সূত্রে খবর, খাদ্যমন্ত্রীর সঙ্গে আলোচনায় তেমন অগ্রগতি হয়নি। তাই মঙ্গলবার সংগঠনের প্রতিনিধিরা দিনভর আলোচনা করে জেল ভরো আন্দোলনের কর্মসূচি হাতে নিয়েছেন। প্রহ্লাদভাই মোদির মতোই সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেছেন, “সংগঠনের দাবি নিয়ে দিনভর আলোচনা হয়েছে। সেখানেই জেল ভরো কর্মসূচি নেওয়া হয়েছে৷ তাঁর কথায়, “গত চার বছরে দেশের ৩৩ শতাংশ নাগরিক গণবণ্টন ব্যবস্থার বাইরে রয়েছেন। এই নাগরিকদের অবিলম্বে জাতীয় খাদ্য সুরক্ষা মিশন প্রকল্পের আওতায় আনতে হবে। পাশাপাশি ওই দুই রাজ্যে বন্ধ হওয়া সব রেশন দোকানও খোলার দাবি জানিয়েছেন তিনি৷ প্রহ্লাদভাই মোদির সাফ কথা, “আমি রাজনীতি করি না। কিন্তু দেশের রেশন ব্যবস্থায় বর্তমানে যা চলেছে তাতে চুপ করে থাকা যায় না। তাই আন্দোলনে থাকছি।
খাদ্য ও ক্রেতা সুরক্ষা মন্ত্রী রামবিলাস পাসোয়ানের সঙ্গে রুদ্ধদ্বার আলোচনার পর যখন বিকল্প কোনো রাস্তা বেরোয়নি তখনই এরকম জেলে ভরো আন্দোলন বেছে নিয়েছেন বলে সূত্রের খবর ।বিদ্যজনেদের একাংশের দাবি প্রহ্লাদভাই মোদী যেই তথ্য গুলো দিয়েছে ,সেগুলো কোনোটাই মিথ্যে নয় , এটাই বাস্তব ।

No comments:

Post a Comment

loading...