Saturday, 18 August 2018

৫ বছরে ২০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে রাজ্য

ওয়েব ডেস্ক ১৮ই অগাস্ট ২০১৮: এখন আর লোডশেডিডিং হয় ? এখন টিভি দেখতে দেখতে হটাৎ করে কারেন্ট চলে যায় ? উত্তরটা কি হবে সবারই জানা এর জন্য পুরস্কার কিহু নেই । মমতা বন্দ্যোপাধ্যায় ,রাজ্যভার গ্রহণ করার পর বিদ্যুতের ক্ষেত্রে যে অভাবনীয় উন্নতি হয়েছে সেটা একেবারেই অন্যস্বীকার্য্য ।তাই একধাপ রাজ্যকে আরো এগিয়ে নিয়ে যেতে আগামী ৫ বছরে আরও ২ হাজার মেগাওয়াটের চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন করবে রাজ্য। এর মধ্যে ৩০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ থেকে আসবে। শুক্রবার কলকাতায় এই লক্ষ্যমাত্রার কথা জানান রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চ্যাটার্জি।
তিনি আরও জানান, ‌বণ্টন এবং পরিবহণের সময় বিদ্যুৎ অপচয় রুখতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার শুরু করেছে রাজ্য।‌ এদিন বণিকসভা সিআইআই বিদ্যুৎশক্তি নিয়ে আলোচনাসভার আয়োজন করেছিল। অনুষ্ঠানে ছিলেন কেন্দ্রীয় বিদ্যুৎ কর্তৃপক্ষের চেয়ারম্যান পঙ্কজ বাত্রা, রাজ্য বিদ্যুৎ পর্ষদের সিএমডি রাজেশ পান্ডে, ডিভিসি–র চেয়ারম্যান প্রবীরকুমার মুখার্জি, সিআইআই–এর রবি চৌধুরি, অভিজিৎ মুখার্জি, ইন্ডিয়া পাওয়ার কর্পোরেশন লিমিটেডের এমডি রাঘব কানোরিয়া প্রমুখ।
পুর্নব্যবহারযোগ্য শক্তি উৎসে আরও জোর দিচ্ছে রাজ্য। এ ব্যাপারে শোভনদেব চ্যাটার্জি বলেন, ‘‌শাসনক্ষমতায় আসার সময় রাজ্যে ১ মেগাওয়াটের কাছাকাছি সৌরবিদ্যুৎ উৎপাদিত হত। এখন তা বেড়ে হয়েছে ২০০ মেগাওয়াট। আগামী ৫ বছরে আরও ৩০০ মেগাওয়াট সৌরবিদ্যুতের উৎপাদন বাড়ানো হবে। আগামী ৩ বছরে ১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ১০টি সৌরবিদ্যুৎ প্রকল্প তৈরি করা হবে। সকলের কাছে বিদ্যুৎ পরিষেবা পৌঁছে দিতে পুনর্ব্যবহারযোগ্য শক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।’‌‌ বিদ্যজনেদের একাংশের অভিমত ,অনেক নিন্দুকেরা বলে থাকেন শিল্প নেই বলেই এতো বিদ্যুতের বাড়বাড়ন্ত তাদের উদেশ্যে একটা কথা বলা যাক , গঙ্গার পারে সারি  সারি কলকারখানা ছিল , যারা নিন্দা করছেন আজ , সেই সময় অনৈতিক জঙ্গি আন্দোলন করে তারাই সেই  সব কারখানা গুলো বন্ধ করেছিল , সব ভুলে গেলে চলবে কমরেড?

তথ্য কৃতজ্ঞতা স্বীকার "আজকাল "

No comments:

Post a Comment

loading...