Wednesday, 1 August 2018

গত জুলাই মাসে গ্যাসের দাম বারবার পর আবার দাম বাড়ল, সৌজন্যে বিজেপি সরকার

ওয়েব ডেস্ক ১লা অগাস্ট ২০১৮ :কর্ণাটকের বিধান সভা ভোটের পর পেট্রল, ডিজেলের দাম যেরকম লাফিয়ে লাফিয়ে বেড়েছিল   ঠিক সেরকম ভাবেই রান্নার গ্যাসের দাম বাড়ছে বলে অনুমান করছেন বিদ্যজনেদের একাংশ ।ইন্ডিয়ান অয়েলএর  তরফ থেকে জানানো হয়েছে মঙ্গলবার রাত থেকেই ১৪.৫ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডার পিছু ১.৭৬ টাকা  বাড়বে ।


Image result for pics of LPG cylinder
সাধারণত, সকল গ্রাহককেই রান্নার গ্যাস সিলিন্ডার বাজার দরে কিনতে হয়। সরকারের তরফ থেকে বছরে ১২টি সিলিন্ডারের ভর্তুকি গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে দেয়। এই ভর্তুকির মূল্য প্রতি মাসে বদল হতে থাকে। এর কারণ, আন্তর্জাতিক বাজারে গড় এলপিজির দর এবং বিদেশি মুদ্রা বিনিময়ের ক্ষেত্রে টাকার চড়াই-উতরাই।
আন্তর্জাতিক বাজারদর বৃদ্ধি পেলে, সরকার অধিক ভর্তুকি দেয়। কিন্তু, করের নিয়ম অনুযায়ী, বাজার দরের ওরক রান্নার গ্যাস সিলিন্ডারের ওপর জিএসটি গণনা করা হয়। মোট মূল্যের একটি অংশ সরকার ভর্তুকি দিলেও কর চাপে বাজার দরের ওপর। এর জন্যই সিলিন্ডারের মূল্য বেড়ে যায়। এর আগে গত ১ জুলাই, দাম সিলিন্ডার প্রতি ২.৭১ টাকা বেড়েছিল।অন্যদিকে, ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দামও ৩৫.৫০ টাকা বৃদ্ধি পেয়েছে। এর ফলে, দেশের বাজারে ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারের দাম ৭৮৯.৫০ টাকা হল।
অর্থাৎ, এখন সব গ্রাহককে এই দামে প্রথমে সিলিন্ডার কিনতে হবে। পরে, ভর্তুকির টাকা গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেবে সরকার। এই দাম বৃদ্ধির ফলে, ভর্তুকির পরিমাণ বৃদ্ধিও হল। জুলাই মাসে ভর্তুকির পরিমাণ ছিল ২৫৭.৭৪ টাকা। এখন ভর্তুকি বেড়ে হল (২৫৭.৭৪ + ৩৫.৫০ – ১.৭৬) ২৯১.৪ ।বিদ্যজনেদের একাংশের মত আস্তে আস্তে কেন্দ্র
সরকার ভর্তুকি তুলে দেওয়ার উপক্রম করছে ।এই দিনটা দেখানোর জন্যই কি মোদী বলেছিলেন আচ্ছে দিন আনেওয়ালে হ্যায় ।

No comments:

Post a Comment

loading...