Tuesday, 14 August 2018

নীরব মোদী ,মেহুল চোকসিদের পর এবার ৯৫ কোটি টাকা ব্যাঙ্ক থেকে লোপাট করল হ্যাকাররা

ওয়েব ডেস্ক ১৪ই অগাস্ট ২০১৮ :কলকাতার কানাড়া ব্যাঙ্ক থেকে যখন গ্রাহকদের টাকা লোপাট হয় , তখনি সারা দেশে ব্যাঙ্ক কর্তৃপক্ষের জালিয়াতির ব্যাপারে সতর্ক হওয়া উচিত ছিল , কিন্তু সেটা বিজেপি শাসিত মহারাষ্ট্রে যে একদমই হয়নি  তার প্রমান পাওয়া গেল গত সোমবার যখন পুনের একটি কো-অপারেটিভ ব্যাঙ্ক থেকে গ্রাহকদের কার্ড ক্লোন করে ৯৫ কোটি টাকা হাতিয়ে নেওয়া হলো ।সূত্রের খবর অনুসারে কসমস কোঅপারেটিভ ব্যাঙ্কে,এই অধর্মের কাজটি করেছে হ্যাকাররা  , এবং প্রত্যাশা ও নিয়ম অনুসারে ব্যাঙ্ক কর্তৃপক্ষ পুলিশে অভিযোগ দায়ের করেছে  ।


তবে গ্রাহকদের দুশ্চিন্তার কারণ নেই বলে ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে। কারণ নির্দিষ্ট করে গ্রাহকদের কোনও অ্যাকাউন্ট হ্যাক হয়নি। ইন্টার-ব্যাঙ্ক সেটেলমেন্ট অ্যাকাউন্ট থেকে এই টাকা হাতানো হয়েছে। কসমস কো-অপারেটিভ ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর সুভাষ গোখলে বলেন, ‘‘আমাদের সমস্ত গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পূর্ণ সুরক্ষিত। ফায়ারওয়াল সুরক্ষাকবচ ভেদ করে হ্যাকার হানা দিতে পারেনি। ইন্টার-ব্যাঙ্ক সেটেলমেন্ট অ্যাকাউন্ট থেকেই সমস্ত টাকা ট্রান্সফার করা হয়েছে।’’
পুলিশ সূত্রে খবর, প্রথম ঘটনাটি ঘটে ১১ অগস্ট। সে দিন ১২,০০০ ভুয়ো লেনদেনের মাধ্যমে ৭৮ কোটি টাকা দেশের বাইরে ট্রান্সফার করা হয়।  ওই দিন আরও দু’কোটি ৫০ লক্ষ টাকার দু’হাজার ৮৪৯ লেনদেন হয় দেশের অভ্যন্তরে।
বিদ্যজনেদের একাংশের প্রশ্ন , ফায়ার ওয়াল দিয়ে যখন গ্রাহকদের টাকা সুরক্ষিত করা হয়েছিল তাহলে প্রযুক্তির সাহায্যে কেন ইন্টার-ব্যাঙ্ক সেটেলমেন্ট অ্যাকাউন্ট গুলোকে সুরক্ষিত করা গেল না ? এই প্রশ্নের কোনো উত্তর এখনো পাওয়া যায়নি ।দেশের মানুষ উত্তরের অপেক্ষায় ।



তথ্য কৃতজ্ঞতা  স্বীকার" আনন্দবাজার পত্রিকা " 

No comments:

Post a Comment

loading...