Tuesday, 14 August 2018

ভারতের নোট ছাপাচ্ছে চীন , চীনা সংবাদ মাধ্যমের দাবি

ওয়েব ডেস্ক ১৪ই অগাস্ট ২০১৮ :চীনকে ঠেকাতে যখন বিদেশ নীতি মুখ থুবেড় পড়েছে ভারতের , তখন কি ব্যবসা, চড়া পারিশ্রমিক দিয়েই কি পরিস্থিতি সামলাতে চাইছে ভারত ?প্রশ্নটা সোশ্যাল মিডিয়ায় ট্রোলড হতে শুরু করেছে ।ব্যাপারটি জানাজানি হওয়ার পর রাজনৈতিক মহলে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে ।

চীনা সংবাদ মাধ্যম 'সাউথ চিনা মর্নিং পোস্ট' দাবি করেছে , ভারত ছাড়াও তারা থাইল্যান্ড, মালয়েশিয়া,শ্রীলঙ্কা,বাংলাদেশ, ব্রাজিল এবং পোল্যান্ডের ব্যাঙ্কনোট ছাপানোর দায়িত্বও পেয়েছে বেজিং।চিনা সংবাদমাধ্যম দাবি করেছে, ওবর প্রকল্পের অন্তর্ভুক্ত অধিকাংশ দেশই তাদের ব্যাঙ্কনোট আমদানি করছে চিন থেকে। বেজিং-এর শিচেং-এ চিনা ব্যাঙ্কনোট প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশনের দাবি, এই মুহূর্তে অন্যতম নোট উত্পাদক দেশ চিন। এই সংস্থার ছ'টি শাখায় মোট ১৮ হাজার শ্রমিক কাজ করেন। সেই তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের টাঁকশালের শ্রমিক সংখ্যা নামমাত্র। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টাঁকশাল ব্রিটেনের দে লা রু-তে ৩১০০ শ্রমিক কাজ করেন বলে দাবি ওই সংবাদমাধ্যমের।
বিদ্যজনেদের একাংশের দাবি , এরকম একটা ঘটনা কেন্দ্রীয় সরকারের অবশ্যই জানানো উচিত ছিল ,কিন্তু সেটা কেন জানালো না সেটা জানা দরকার । কেন্দ্রীয় সরকারের এই "চুপি চুপি " কাজ করার যে অভ্যাসটা  রয়েছে সেটা অবিলম্বে বদলানো দরকার বলে মনে করছেন ভিডিও জনেদের একাংশ ।

No comments:

Post a Comment

loading...