Monday, 6 August 2018

তামিল নাড়ুতে ভারতের জাতীয় পাখির মৃত্যুতে বিজেপি সরকারের নীরবতা প্রশ্ন তুলেছে

ওয়েব ডেস্ক ৬ই অগাস্ট ২০১৮ :ময়ূর হল ভারতের জাতীয় পাখি সেই ৪৩টা জাতীয় পাখির মৃত্যু ঘটল বিষ মেশানো ধান খেয়ে ।ঘটনাটি তামিলনাড়ুর মাদুরাইয়ের মারুথাকুলামের ,শনিবার সকালে গ্রামবাসীরা দেখতে পান ৩৪টা ময়ূর এবং ৯টা ময়ূরীর দেহ পরে রয়েছে ,সঙ্গে সঙ্গে তারা পুলিশকে খবর দেন ,মৃত ময়ূরগুলির ময়নাতদন্তের রিপোর্ট দেখে রেঞ্জ অফিসার অরুমুগাম রবিবার বলেন, গত শুক্রবার বিষ মেশানো ধান খেয়েছিল পাখিগুলি,খুব সম্ভবত তাতেই তাদের মৃত্যু হয়েছে।

তবে  বিষের ধরণ জানতে অটোপসি রিপোর্টের অপেক্ষা করতে হবে। তিনি আরও বলেছেন, যেহেতু ময়ূর বন্যপ্রাণ সংরক্ষণ আইনের আওতাধীন, সেহেতু দোষী প্রমাণিত হলে তিন থেকে সাত বছরের কারাদণ্ড হতে পারে। গ্রামবাসীরা জানিয়েছেন, এই মুহূর্তে এই গ্রাম এবং সংলগ্ন এলাকায় কোনও চাষের জমি নেই। পাখিগুলি যেখানে মরে পড়েছিল, তার চারপাশে ধান ছড়ানো ছিল। তাঁরা পুলিসকে আরও জানান, গত কয়েকবছর ধরেই তাঁদের গ্রামে প্রায় ৮০টি ময়ূর–ময়ূরী ধান খাওয়ার জন্য আসত।গ্রামবাসীরাই তাদের ধআন, চাল, গম খেতে দিতেন। পুলিসের প্রাথমিক অনুমান, ময়ূর হত্যার জন্য ওই সুযোগটাই কেউ নিয়েছে। তবে কেন এতগুলি পাখি হত্যা তা জানতে তদন্ত শুরু হয়েছে।
এই ঘটনায় বিতর্ক ছড়িয়ে মাদুরাইজুড়ে। একদিকে যখন গোরক্ষমকদের তাণ্ডবে দেশের বিভিন্ন প্রান্তে নিরীহ মানুষের মৃত্যু হচ্ছে। গরুকে জাতীয় মাতা বলে ঘোষণা এবং গো হত্যাকারীদের মৃত্যুদণ্ডের দাবি তুলেছেন বহু বিজেপি নেতা, আরেকদিকেই সেখানে জাতীয় পাখির এভাবে মৃত্যুতে প্রশ্নের মুখে বিজেপি জাতীয়তাবাদ।প্রসঙ্গত তামিল নাডুতে আবার বিজেপি সরকার যার শরিক আবার এআই এ ডি এমকে , গো হত্যা নিয়ে সরব হলেও ভারতের জাতীয় পাখির মৃত্যু নিয়ে বিশেষ কোনো শোরগোল করতে শোনা যায়নি ,শুধু অশেষ দেওয়া হয়েছে দোষীদের শাস্তি দেওয়া হবে , পশুপ্রেমীরা এনিয়ে তোপ দেগেছেন ।

No comments:

Post a Comment

loading...