Saturday, 22 December 2018

এবার ২০১৯ লোকসভা নির্বাচনে জেতার জন্য ৩৩টি পণ্যের জিএসটি কমাল কেন্দ্রীয় সরকার

ওয়েব ডেস্ক ২২শে ডিসেম্বর ২০১৮: কংগ্রেসের দাবি মান্যতা পেল জিএসটি বৈঠকে । জিএসটি কমায় ৩৩টি নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কমছে । ৭টি পণ্যের জি.এসটি ২৮%  কমিয়ে ১২ থেকে ১৮% করার প্রস্তাব দেওয়া হল । বাকি ২৬টি পণ্যে জিএসটি ১৮% থেকে কমিয়ে ১২% করার প্রস্তাব দেওয়া হল। জিএসটি কাউন্সিলের বৈঠকে এই প্রস্তাব রাখলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি ।এদিন সকাল ১১টা থেকে দিল্লির বিজ্ঞান ভবনে ৩১তম জিএসটি কাউন্সিলের বৈঠক শুরু হয়। বৈঠকের নেতৃত্বে ছিলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। পাঁচ রাজ্যের বিধানসভায় ভরাডুবি হয়েছে বিজেপির। জিএসটিকে নির্বাচনের আগে সহজ করে পরিবেশন করাই এবার জিএসটি কাউন্সিলের বড় লক্ষ্য জিএসটির ২৮ শতাংশের উপরে থাকল ৩৪টি পণ্য। অর্থমন্ত্রকের মতে, এই দ্রব্যগুলো সাধারণত বিলাসবহুল। সাধারণ মানুষের দৈনন্দিন ব্যবহারের কথা মাথায় রেখে ২২টি দ্রব্যের শুল্ক ২৮ শতাংশের নিচে আনা হয়েছে। দেখে নিন, কোন কোন দ্রব্যের শুল্ক কমল।
তীর্থযাত্রীদের বিশেষ বিমানে ইকোনমি ক্লাসে ৫ শতাংশ ও বিজনেস ক্লাসে জিএসটি থাকবে ১২ শতাংশ।
কম্পিউটার মনিটরের শুল্ক ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশে নামানো হয়। এলইডি টিভি ও মনিটরকে একই বিভাগে রাখার চেষ্টা করা হচ্ছে। যাতে টিভি ও মনিটর একই সঙ্গে ব্যবহার করা সম্ভব হয়।
১৮ শতাংশ করের মধ্যে পাওয়ার ব্যাংক ও ইউপিএসকেও নিয়ে আসা হল।
ভিডিও গেমস, লিথিয়াম ব্যাটারি, ভিডিও গেমস, ছোট স্পোর্টস আইটেম, প্রতিবন্ধীদের সামগ্রীর শুল্ক ২৮ শতাংশের নিচে নামানো হল।
অটোমোবাইলের ১৩টি দ্রব্য ও আট রকম সিমেন্ট ইন্ডাস্ট্রির শুল্ক ২৮ শতাংশের নিচে থাকছে।
এয়ারকন্ডিশনার ও অন্য ইলেকট্রনিক্স দ্রব্যের শুল্ক ২৮ শতাংশ থাকছে। কারণ এগুলো বিলাসবহুল দ্রব্য।
১০০ টাকার মধ্যে সিনেমার টিকিটের দাম ১৮ শতাংশ থেকে কমে এল ১২ শতাংশে। ১০০ টাকার বেশি দামের টিকিটের দামে শুল্ক কমল ২৮ থেকে ১৮ শতাংশে।
থার্ড পার্টি বিমার শুল্ক কমল ১২ শতাংশ।
বিদ্যজনেদের একাংশের প্রশ্ন আগামী লোকসভা নির্বাচনে জেতার জন্যই এরকম পদক্ষেপ গ্রহণ করলো বিজেপি নেতৃত্ব ?

No comments:

Post a Comment

loading...