Saturday, 29 December 2018

কে কি পোশাক পড়ে নব বর্ষ উদযাপন করবে সেটাও কি এবার বলে দেবেন বিজেপি শাসিত রাজ্যের পুলিশ কমিশনার ?

ওয়েব ডেস্ক ২৯শে ডিসেম্বর ২০১৮: কে কি পোশাক পড়ে আনন্দ উদযাপন করবে সেটাও কি গুজরাটের পুলিশ কমিশনার বলে দেবেন ? না গুজরাটের পুলিশ কমিশনারের পেছনে অন্য কেউ কল কাঠি নাড়ছে ? এখন এই কথাটাই সোশ্যাল মিডিয়ায় বেশি করে ট্রোলড হচ্ছে । প্রসঙ্গত কীভাবে নববর্ষ উদযাপন করবেন সে বিষয়ে নির্দেশ দিয়ে বিতর্ক সৃষ্টি করলেন ভাদোদরা পুলিশের এক আধিকারিক। ওই নির্দেশিকায় ভাদোদরা পুলিশ কমিশনার অনুপম সিং গেহ্লট  জানিয়েছেন – আমরা নববর্ষ উদযাপনের জন্য নির্দেশিকা জারি করেছি। প্রতিটি অনুষ্ঠানস্থলে সিসিটিভি লাগানো থাকবে। 

কোনো অনুষ্ঠানস্থলেই ড্রাগ বা পানীয় পরিবেশন করা যাবে না এবং এমন কোনো পোশাক পরা যাবেনা যাতে শিশুদের মনে খারাপ ধারণা তৈরি হয়। প্রসঙ্গত, গুজরাটে মদ নিষিদ্ধ।
প্রতিটি রাজ্যেই প্রশাসনিক স্তরে নববর্ষ উদযাপন ঘিরে ব্যবস্থা গ্রহণ করা হয় এবং এই বিষয়ে কী করা যাবে এবং কী করা যাবেনা তার নির্দেশিকাও জারি হয়। কিন্তু নববর্ষে কী পোষাক পরা হবে সে বিষয়ে নির্দেশিকা আসলে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ বলেই মনে করছে বিভিন্ন মহল।পুলিশ কমিশনারের নির্দেশ আসার পর প্রতিবাদের ঝড় বয়ে গেছে ট্যুইটারে, সোশ্যাল মিডিয়ায়। ভাদোদরা পুলিশের এই নির্দেশ আসার ঠিক একদিন আগেই মহারাষ্ট্রে শিবসেনার পক্ষ থেকে খোলা মনে নববর্ষ উদযাপনের কথা জানানো হয়েছিলো। ওইদিন বেশি রাত পর্যন্ত দোকানপাট খোলা রাখার কথাও জানানো হয়েছে।নেটিজেনদের একাংশের অভিমত , বিজেপি ক্ষমতায় আসার পর  নারীদের পক্ষে ভারতে  থাকাটা বিপদজনক হিসেবে চিহ্নিত হয়েছে আন্তর্জাতিক সমীক্ষায় , সে ব্যাপারে বিজেপি কিছুই করছেনা , এখন নিজেদের মুখ বাঁচানোর জন্য পোশাক আশাক নিয়ে পড়েছে । 

No comments:

Post a Comment

loading...