Wednesday, 23 January 2019

কংগ্রেস খুব একটা চাকরি সৃষ্টি করতে পারেনি, কিন্তু মোদী সেখানে জঘন্যতম জায়গায় পরিস্থিতিকে নিয়ে গেছে :অমর্ত্য

ওয়েব ডেস্ক ২৩শে জানুয়ারি ২০১৯: নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন চাকরির সৃষ্টির  ব্যাপারে  মোদি সরকারকে এক হাত নিলেন ।তিনি বলেন  কংগ্রেস চাকরি সৃষ্টিতে খুব একটা ভাল ছিল না। কিন্তু  মোদি সরকার পরিস্থিতি আরো খারাপের দিকে নিয়ে গেছে । অমর্ত্য সেন ব্যক্ত করেন , দেশের চাকরির সংরক্ষণের  সাথে অর্থনৈতিক উন্নতির কোনো সম্পর্ক নেই ।
ইন্ডিয়া টুডের সাথে কথা বলতে গিয়ে তিনি বলেন আর্থিক বৈষম্যের ব্যাপারটা আমরা সামাল দিতে পারি চাকরি সৃষ্টি করে , কিন্তু স্বাধীনতার পর,  কয়েক বছর ধরে জনগণের মধ্যে সংরক্ষণের  ইস্যু রাখার জন্য তিনি কংগ্রেসকে দায়ী করেন।অমর্ত্য সেন আরো বলেন যদি বিজেপির সরকার মনে করে, আর্থিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের জন্য ১০% সংরক্ষণ রেখে কংগ্রেস ভুল করেছে তাহলে সেটার বিরুদ্ধে সরব না হয়ে সেই পন্থা অবলম্বন করাটা বিজেপির উচিত নয় ।
অমর্ত্য সেন বলেন যে, বৈষম্যের কারণে রিজার্ভেশন আনা হয়েছিল, এটা আয় বিষয়ক  ছিল না। সংরক্ষণ আয় বৈষম্যের  কোনো  উত্তর হতে পারে না। এটি একটি বিভ্রান্তিকর ধারণা। অমর্ত্য সেন বলেন যে আর্থিক সুযোগ তৈরি করে আপনি আয় বৈষম্য সমস্যার সম্মুখীন হতে পারেন। ফোকাস রিজার্ভেশন করা উচিত নয়। তিনি বলেন, আজকে দেশের জন্য ভালো শিক্ষা, স্বাস্থ্যসেবা একান্ত ভাবে দরকার।যেটা বিজেপি সরকার করছেনা ।

No comments:

Post a Comment

loading...