Tuesday, 12 February 2019

নাগরিক পঞ্জির বিরোধিতার আঁচ পড়ল সুদূর আমেরিকাতেও , এবার মরণোত্তর ভারত রত্ন ফেরাবার সিদ্ধান্ত নিল ভূপেন হাজারিকার পরিবার

ওয়েব ডেস্ক ১২ ই ফেব্রুয়ারী ২০১৯: নাগরিক পঞ্জী নিয়ে ভারতের প্রতিটা কোনো থেকে যখন ধিক্কার আসছিল তাহলে সুদূর আমেরিকাতেও এর আঁচ পড়বেনা কেন ?পড়ল, এবং এমন একজন মানুষ তার বিরোধিতা এমন কায়দায় করলেন যা বর্তমান বিজেপি সরকারকে আরো অস্বস্তির মধ্যে ফেলে দিল ।প্রসঙ্গত ভারতের সমগ্র উত্তর পূর্বাঞ্চল জুড়ে নাগরিক পঞ্জির বিরুদ্ধে চলতে থাকা বিক্ষোভের মাঝে প্রদত্ত ভারত রত্ন সম্মান ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেন প্রয়াত কিংবদন্তী অসমিয়া সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকার পরিবার।
হাজারিকাকে দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান মরণোত্তর প্রদান করে মোদী সরকার। এই সিদ্ধান্তের প্রেক্ষিতে রয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল, যা আপাতত রাজ্য সভায় বিচারাধীন আছে, কিন্তু চলতি বাজেট অধিবেশনেই যা পাস হওয়ার সম্ভাবনা।ভূপেন হাজারিকার আমেরিকা-প্রবাসী পুত্র তেজ হাজারিকা জানিয়েছেন, তিনি তাঁর প্রয়াত পিতার তরফে এই মরণোত্তর সম্মান গ্রহণ করবেন না। সোমবার আসামের এক স্থানীয় টিভি চ্যানেলকে তিনি জানান, যে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রেক্ষাপটে আসামের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে তিনি ভারত রত্ন প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নিয়েছেন।

No comments:

Post a Comment

loading...