Sunday, 24 March 2019

বারাণসীতে মোদীজির পথের কাঁটা ১১১ জন কৃষক , পড়ুন

ওয়েব ডেস্ক  ২৪শে  মার্চ ২০১৯: নিজেদের দাবি নিয়ে অভিনব উদ্যোগ নিলেন কৃষকেরা ।  এরকম উদ্যোগ ভারতের ইতিহাসে আছে কি না সন্দেহ । প্রসঙ্গত বিজেপি প্রার্থী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনী কেন্দ্র বারাণসী থেকে তামিলনাড়ুর ১১১ জন কৃষক প্রার্থী হতে চলেছেন।
শনিবার তামিলনাড়ুর কৃষকনেতা পি আয়াকান্নু জানান, বারাণসী থেকে মোদির বিরুদ্ধে ভোটে লড়বেন রাজ্যের ১১১ জন কৃষক। আমরা চাই, কৃষিপণ্যের লাভজনক দাম সহ কৃষকদের দাবিগুলির পূরণের প্রতিশ্রুতি বিজেপির নির্বাচনী ইস্তাহারে শামিল করানো হোক।
আর সেই আর্জি তুলে ধরার লক্ষ্যেই উত্তরপ্রদেশ থেকে ভোটে লড়ার এই সিদ্ধান্ত।উল্লেখ্য, দিল্লিতে ২০১৭ সালে ১০০ দিনের বেশি কৃষকদের আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন আয়াকান্নু। সে সময় ব্যাপক প্রভাব পড়েছিল কৃষক আন্দোলন। ওই কৃষক নেতা সংবাদ মাধ্যমকে বলেন, বিজেপি তাদের ইস্তাহারে আমাদের দাবিগুলি পূরণের প্রতিশ্রুতি দিলে আমরাও মোদির বিরুদ্ধে ভোটে লড়ার সিদ্ধান্ত থেকে সরে যাব। কিন্তু তা যদি না হয়, মোদির বিরুদ্ধে ভোটের ময়দানে দেখা হবে আমাদের।এদিকে বারাণসীর উদ্দেশে রওনা দিতে ইতিমধ্যেই ৩০০ কৃষকের জন্য ট্রেনের টিকিট বুক করে ফেলা হয়েছে। কৃষক নেতা আয়াকান্নু বলেন, তিরুচিরাপল্লি ও তিরুবনামালাই থেকে কৃষকরা বারাণসী পৌঁছবেন। তামিলনাড়ুর একমাত্র বিজেপি এমপি পন রাধাকৃষ্ণন অন্তত প্রতিশ্রুতি দিন, আমাদের দাবিগুলি পূরণ করা হবে। তেমনটা হলেও আমরা মোদির বিরুদ্ধে ভোটে লড়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার কথা ভেবে দেখতে পারি। কিন্তু প্রতিশ্রুতি না এলে বারাণসীতে মোদির বিরুদ্ধে মনোনয়ন পেশ করবেন তামিলনাড়ু ১১১ জন কৃষক।বিদ্যজনেদের একাংশের অভিমত , ভোটের আগে নিজেদের পাওয়া সুনিশ্চিন্ত করার জন্যই মোদীজিকে চাপে রাখলেন কৃষকেরা । মোদীজির জায়গায় যদি অন্য প্রধানমন্ত্রীও থাকতেন তাহলে ব্যাপারটা একই হতো ।

No comments:

Post a Comment

loading...